Opu Hasnat

আজ ২৬ এপ্রিল শুক্রবার ২০২৪,

২৫ প্রেক্ষাগৃহে ‘জালালের গল্প’ বিনোদন

২৫ প্রেক্ষাগৃহে ‘জালালের গল্প’

মুক্তির আগেই আন্তর্জাতিক অঙ্গনে নানা অর্জন আর বিনাকর্তনে সেন্সর ছাড়পত্র পাওয়ায় ‘জালালের গল্প’ হয়ে উঠেছে বহুল প্রতীক্ষিত। আগামী ৪ সেপ্টেম্বর ঢাকা-সহ দেশের ২৫টি প্রেক্ষাগৃহে দর্শকরা দেখতে পারবেন ছবিটি। এর মধ্যে উল্লেখযোগ্য- বসুন্ধরা সিটির স্টার সিনেপ্লেক্স, বøকবাস্টার সিনেমাস, মধুমিতা, বলাকা সিনেওয়ার্ল্ড, শ্যামলী সিনেপ্লেক্স প্রভৃতি। ইমপ্রেস টেলিফিল্ম লিমিটেড প্রযোজিত ছবিটির প্রিমিয়ার হয়েছে গতকাল রোববার (৩০ আগস্ট), বøকবাস্টার সিনেমাসে। এখানেই দেওয়া হয় খবরটি।

এটি পরিচালক আবু শাহেদ ইমনের প্রথম চলচ্চিত্র। তিনিই এর কাহিনী আর চিত্রনাট্য তৈরি করেছেন। ‘জালালের গল্প’তে আছে তিনটি পর্ব। এক নবজাতক, ৮ বছরের এক শিশু ও ২০ বছরের এক ছেলের গল্প। মজার বিষয় হলো, প্রত্যেকেরই নাম জালাল! নদীমাতৃক বাংলাদেশের নদীর পাড় ধরেই জীবন সংগ্রামের গল্প তুলে ধরা হয়েছে এতে।

অনুষ্ঠানে ছিলেন ইমপ্রেস টেলিফিল্ম লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, পরিচালক, অভিনয়শিল্পী মোশাররফ করিম, তৌকীর আহমেদ, শর্মীমালা-সহ অন্যরা। তরুণ নির্মাতাকে উৎসাহ দিতে প্রিমিয়ার শোতে হাজির হন-আ জ ম নাসির উদ্দিন ইউসুফ, আবু সাইয়ীদ, গোলাম রাব্বানী বিপ্লব, বিপাশা হায়াত প্রমুখ।

‘জালালের গল্প’ ছবিতে আরও অভিনয় করেছেন মৌসুমী হামিদ, নূরে আলম নয়ন, মিতালি দাশ, ফজলুল হক, আহমেদ গিয়াস প্রমুখ। নাম ভূমিকায় অভিনয় করেছে নবাগত মোহাম্মদ ইমন ও আরাফাত রহমান। সংগীত পরিচালনায় চিরকুট।

‘জালালের গল্প’র অর্জন
* পর্তুগালে ১৯তম আভাঙ্কা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সেরা ছবির পুরস্কার। গত ২০ থেকে ২৬ জুলাই অনুষ্ঠিত এ আয়োজনে সেরা অভিনেতা বিভাগে পুরস্কার পেয়েছেন ছবিটির অভিনয়শিল্পী মোশাররফ করিম। ১২১টি দেশের দুই হাজার দুইশ’ নিবন্ধিত চলচ্চিত্র থেকে ১১৮টি ছবি বিভিন্ন বিভাগে প্রতিযোগিতার জন্য নির্বাচিত হয়। তার মধ্যে ‘জালালের গল্প’ একটি।

* গত বছরের অক্টোবরে ১৯তম বুসান চলচ্চিত্র উৎসবের এশিয়ান সিনেমা ফান্ড পেয়েছে ছবিটি। উৎসবটির মূল প্রতিযোগিতা বিভাগ ‘নিউ কারেন্টস’ বিভাগে প্রথম বাংলাদেশি ছবি হিসেবে ‘জালালর গল্প’র বিশ্ব প্রিমিয়ার হয়।

* গত নভেম্বরে ভারতের গোয়ায় অনুষ্ঠিত ৪৫তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রথমবার চালু হওয়া ‘অ্যা উইন্ডো অন সাউথ এশিয়ান সিনেমা’ বিভাগে একমাত্র বাংলাদেশি চলচ্চিত্র হিসেবে প্রদর্শনের জন্য মনোনীত হয় ছবিটি।

* চলতি বছরে ফেব্র“য়ারিরতে ভারতের রাজস্থানে অনুষ্ঠিত সপ্তম জয়পুর চলচ্চিত্র উৎসবে মূল প্রতিযোগিতা বিভাগে অংশ নেয় এটি। এর জন্য সেরা নবাগত নির্মাতার পুরস্কার পেয়েছেন আবু শাহেদ ইমন।

* গত এপ্রিলে ইরানের রাজধানী তেহরানে অনুষ্ঠিত ৩৩তম ফজর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে স্থান পায় ‘জালালের গল্প’।

* ফিজির রাজধানী সুভায় ১৭ থেকে ২৩ জুলাই অনুষ্ঠিত ষষ্ঠ ফিজি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের মূল প্রতিযোগিতা বিভাগে প্রদর্শিত ও প্রশংসিত হয় ‘জালালের গল্প’।