Opu Hasnat

আজ ১৭ ডিসেম্বর সোমবার ২০১৮,

নগরীর আইন-শৃঙ্খলা স্বাভাবিক রাখা চ্যালেঞ্জ চট্টগ্রাম

নগরীর আইন-শৃঙ্খলা  স্বাভাবিক রাখা চ্যালেঞ্জ

নগরীর আইনশৃঙ্খলা স্বাভাবিক রাখাকে বড় চ্যালেঞ্জ হিসেবে নিয়েছেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) নতুন কমিশনার মো. মাহবুবুর রহমান। গতকাল মঙ্গলবার  দুপুরে দায়িত্ব গ্রহণের পর সাথে আালাপকালে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, নতুন দায়িত্ব নিয়েছি। এ দায়িত্ব পালনে সকলের সহযোগিতা কামনা করছি। গতকাল মঙ্গলবার দুপুরে নতুন সিএমপি কমিশনার মো. মাহবুবুর রহমান লালদীঘি সিএমপি সদর দফতরে পৌঁছলে সিএমপির অতিরিক্তি কমিশনার (প্রশাসন) মাসুদ-উল-হাসান, অতিরিক্তি কমিশনার (ট্রাফিক) কুসুম দেওয়ান ও অতিরিক্তি কমিশনার (অপরাধ ও অভিযান) আমেনা বেগমসহ উর্ধ্বতন কর্মকর্তারা তাকে ফুল দিয়ে বরণ করে নেন। পরে তিনি গার্ড অব অনার গ্রহণ করেন। ২৭ মে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সহকারী সচিব ফারজানা জেসমিন স্বাক্ষরিত এক আদেশে তাকে সিএমপি কমিশনার পদে নিয়োগ দেওয়া হয়। এর আগে তিনি রাজশাহী মেট্রোপলিটন পুলিশের কমিশনার হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন।

জানা গেছে, জামালপুর জেলার মাদারগঞ্জ উপজেলায় জন্মগ্রহণ করেন মাহবুবুর রহমান। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পদার্থবিজ্ঞান বিভাগে অনার্স ও মাস্টার্স ডিগ্রি নেন তিনি। ১৯৯৫ সালে তিনি ১৫তম বিসিএসে সহকারী পুলিশ সুপার পদে যোগ দেন।  এএসপি (সদর দফতর) হিসেবে নরসিংদী জেলা পুলিশে, সার্কেল এএসপি হিসেবে কিশোরগঞ্জ জেলার সদর সার্কেল ও বাজিতপুর সার্কেলে ও এএসপি সদর সার্কেল হিসেবে নেত্রকোনা জেলায় দায়িত্ব পালন করেন। সহকারী পুলিশ কমিশনার (কোতোয়ালী) হিসেবে খুলনা মেট্রোপলিটন পুলিশে দায়িত্ব পালন করেন। অতিরিক্ত পুলিশ সুপার হিসেবে আর্মড পুলিশ ব্যাটালিয়ন ও র‌্যাবে কর্মরত ছিলেন।
তিনি সিও হিসেবে মহালছড়ি আর্মড পুলিশ ব্যাটালিয়ন ও বগুড়া এপিবিএনে দায়িত্ব পালন করেন। উপ-পুলিশ কমিশনার (ডিবি), উপ-পুলিশ কমিশনার (তেজগাঁও) হিসেবে ঢাকা মেট্রোপলিটন পুলিশে এবং পুলিশ সুপার হিসেবে হাইওয়ে (পূর্ব), বরিশাল ও কুমিল্লা জেলায় দায়িত্ব পালন করেন। অতিরিক্ত ডিআইজি হিসেবে চট্টগ্রাম রেঞ্জ ও ঢাকা রেঞ্জে কর্মরত ছিলেন। তিনি ২০০২-০৩ সালে কসোভো ও ২০০৫-০৬ সালে আইভরিকোস্টে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে দায়িত্ব পালন করেন। ২০১৩ সালে তিনি প্রেসিডেন্সিয়াল পুলিশ মেডেল (পিপিএম-সেবা) পদক লাভ করেন।###