Opu Hasnat

আজ ১৬ ডিসেম্বর রবিবার ২০১৮,

ইউনাইটেডে খালেদার চিকিৎসা: স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে আবেদন রাজনীতি

ইউনাইটেডে খালেদার চিকিৎসা: স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে আবেদন

কারাবন্দি বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে নিজ খরচে ইউনাইডেট হাসপাতালে চিকিৎসা করানোর জন্য আবেদন জানিয়েছেন তার ভাই শামীম ইস্কানদার। গতকাল সোমবার স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে এ সংক্রান্ত একটি চিঠিতে আবেদন জানানো হয়েছে। আজ (মঙ্গলবার) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট দফতর চিঠিটি গ্রহণ করেছে বলে মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

চিঠিতে শামীম ইস্কানদার বলেন, বর্তমানে আমার বড় বোন বেগম খালেদা জিয়াকে ঢাকাস্থ নাজিমউদ্দিন রোডে অবস্থিত কেন্দ্রীয় কারাগারে রাখা হয়েছে। তিনি দীর্ঘদিন যাবৎ বিভিন্ন অসুখে আক্রান্ত। কারা অভ্যন্তরে তিনি প্রয়োজনীয় চিকিৎসা গ্রহণের সুযোগ পাচ্ছেন না। ফলে দীর্ঘ কারাবাসে তার শরীরিক অবস্থার মারাত্মক অবনতি হয়েছে। গত ৯ জুন কারাকর্তৃপক্ষের অনুমতি সাপেক্ষে চারজন বিশেষজ্ঞ চিকিৎসক কারা অভ্যান্তরে তার শারীরিক পরীক্ষা-নিরীক্ষা করেন।
চিকিৎসকরা জানিয়েছেন, বেগম জিয়া গত ৫ জুনে ‘মাইন্ড স্ট্রোকে’ আক্রান্ত হন। ফলে ভবিষ্যতের জন্য এ ধরনের বিষয়ে বড় রকমের ঝুঁকির পূর্বাভাস বহন করছে। তাকে অনতিবিলম্বে ঢাকাস্থ বিশেষায়িত ‘ইউনাইটেড হাসপাতালে’ ভর্তি পূর্বক প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা ও চিকিৎসা প্রদান করা অতীব জরুরি।

চিঠিতে আরও উল্লেখ করা হয়, আমি (শামীম ইস্কানদার) এই মর্মে নিশ্চয়তা প্রদান করছি যে, তার এ ধরনের সকল চিকিৎসা ব্যয় আমরা নিজ/পরিবারিকভাবে বহন করব। অতএব বেগম খালেদা জিয়াকে ঢাকাস্থ ‘ইউনাইটেড হাসপাতালে’ ভর্তি পূর্বক প্রয়োজনীয় উন্নত চিকিৎসা প্রদানের অনুমতি প্রদানের জন্য বিনীত অনুরোধ জানাচ্ছি।

চিঠির সঙ্গে বিশেষজ্ঞ কিকিৎসকদের প্রত্যায়ন পত্রও সংযুক্ত করা হয়।

দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় গত ৮ ফেব্রুয়ারি খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ড দেন ঢাকার বিশেষ জজ আদালত-৫ এর বিচারক ড. আখতারুজ্জামান। ওই দিন থেকেই তিনি কারাগারে রয়েছেন।

কারাভোগের চারমাস পর সর্বশেষ গত শনিবার খালেদা জিয়ার সঙ্গে তার ব্যক্তিগত চার চিকিৎসক সাক্ষাৎ করেন। সাক্ষাৎ শেষে কারা ফটকের সামনে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের মেডিসিন বিভাগের অধ্যাপক এফএম সিদ্দিকী সাংবাদিকদের জানান, খালেদা জিয়া ‘মাইল্ড স্ট্রোক’ করেছিলেন।

তবে কারা মহাপরিদর্শক (আইজি-প্রিজন) সৈয়দ ইফতেখার উদ্দীন জানিয়েছেন, খালেদা ইউনাইটেড হাসপাতালে চিকিৎসা করতে চাইলেও কারাবিধি অনুযায়ী তাকে ইউনাইটেড হাসপাতালে নেওয়ার কোনো সুযোগ নেই। খালেদা জিয়া চাইলে স্বাস্থ্য পরীক্ষার জন্য মঙ্গলবার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) নেয়া হবে।