Opu Hasnat

আজ ১৮ ডিসেম্বর মঙ্গলবার ২০১৮,

ঝামেলাহীন ঈদ কেনাকাটায় করণীয় লাইফ স্টাইল

ঝামেলাহীন ঈদ কেনাকাটায় করণীয়

পবিত্র রমজান মাস প্রায় শেষের দিকে চলে এসেছে। এক মাসের রোজা শেষে আসবে খুশির ঈদ। তাই এ খুশি সামনে রেখে প্রস্তুতি চলছে পুরোদমে। ঈদের একটা বড় অনুষঙ্গ হচ্ছে কেনাকাটা যা ইতোমধ্যে পুরোদমে চলছে। বিশেষ করে ঈদের কেনাকাটা করতে গেলে মানুষকে একটু বেশি-ই দাম দিতে হয়। সেইসঙ্গে নানা হয়রানিতে পড়ার আশঙ্কা থাকে। এসব সম্ভাব্য হয়রানি থেকে বাঁচতে করণীয় কী সেগুলো নিয়েই আজ আলোচনা করা হলো :

পরিকল্পনা ও তালিকা করুন : ঈদের কেনাকাটার আগেই লিস্ট করে নেওয়া ভালো। এতে সব কাজ গুছিয়ে করা যায়। তাই কিনতে যাওয়ার আগেই বাসায় বসে লিস্ট করে ফেলার পাশাপাশি ঠিক করে নিন কোথা থেকে কি কিনবেন। জায়গাগুলো আলাদা আলাদা হলে ভিন্ন ভিন্ন দিনে যাওয়ার প্ল্যান করুন। একই দিনে দুটি জায়গায় যাওয়ার পরিকল্পনা না করাই ভালো।

বাজেট নির্ধারণ : কোনো খাতে কত খরচ করবেন সম্ভব হলে লিস্টের পাশে তাও ছোট করে লিখে ফেলুন। তাতে কেনাকাটায় সুবিধা হবে।

উপযুক্ত সময় বেছে নিন : বেছে বেছে ভালো জিনিসটা কিনতে চাইলে শপিংয়ের জন্য একটি উপযুক্ত সময় বেছে নিন। আর অবশ্যই হাতে পর্যাপ্ত সময় নিয়ে বের হবেন। কারণ তাড়াহুড়ো করতে গেলে কোনো কাজই ঠিকমতো করা যায় না। তাই এমন একটা সময় বেছে নিন যা আপনার জন্য উপযুক্ত। এক্ষেত্রে ইফতারের আগে না গিয়ে ইফতারের পরে কেনাকাটায় বের হওয়া ভালো। আবার যদি অনেক দূরে যান তাহলে সকালে বের হওয়াটাই ভালো।

অভিজ্ঞ কাউকে সঙ্গে রাখুন :  কেনাকাটায় পরিবারের কাউকে সাথে নিয়ে যেতে পারেন। আবার অভিজ্ঞ কোনো বন্ধুকেও সাথে নিতে পারেন। এতে শপিং এর বোরিং ভাব থেকে মুক্তিসহ তার কাছ থেকে ভালো আইডিয়াও পাবেন।

বেশি লোক একসঙ্গে যাবেন না  : শপিংয়ে একসাথে অনেকের না যাওয়াই ভালো। এতে কাজ অনেক দেরি হয়ে যায়।

সিএনজি বা প্রাইভেট কার ব্যবহার করুন  : ঈদের কেনাকাটার জন্য রাস্তাঘাটে ভিড় লেগেই থাকে। তাছাড়া কোনো কোনো সময় বাসের মধ্যে ওঠার মতো অবস্থা থাকে না। এক্ষেত্রে সময় বাঁচাতে প্রাইভেট কার বা সিএনজি ব্যবহার করুন।

একেবারে ছোটো বাচ্চা সাথে নেবেন না  : ঈদের কেনাকাটা করাটা একটি কঠিন কাজ। কারণ এ সময় ভিড়ের মধ্যে ঠেলাঠেলি করে কেনাকাটা করতে হয়। তাই ছোট বাচ্চা সাথে না নেওয়াই ভালো। নইলে বিপদে পড়বেন আপনি।

বিভিন্ন শপিং মলে চলে যান  : নিউমার্কেট ও গাউছিয়াতে ঘুরে ঘুরে সময় নষ্ট না করে পাশাপাশি কোনো শপিং মল থেকেই কেনাকাটা সেরে ফেলুন। এতে করে কষ্ট কম হবে এবং খুব কম সময়েই শপিং সেরে ফেলতে পারবেন।

কেনাকাটায় সাবধান থাকুন : ভিড়ের মধ্যে কেনাকাটায় ব্যাগ ও পকেট সামলে রাখুন। কারণ ঈদের আগে মার্কেটের ভিড়ে পকেটমারের সংখ্যা অনেক বেড়ে যায়। আপনাদের ঈদ সুন্দর ও শুভ হোক।

অনলাইনে কেনাকাটা সারতে পারেন : এছাড়া এখন অলনাইনে চাইলে আপনি পেতে পারেন আপনার পছন্দের যেকোনো আইটেম। ঘরে বসে অর্ডার করুন আর ঘরে বসেই পেয়ে যান আপনার পছন্দের ঈদ বাজার। তবে কিছু কিছু অনলাইন শপের কাছ থেকে প্রতারণার শিকার হতে পারেন। পণ্যের মান যাচাই করে তবে টাকা পরিশোধ করুন।