Opu Hasnat

আজ ২৩ জুন শনিবার ২০১৮,

খালেদার দুই মামলায় হাইকোর্টের আদেশ চেম্বারে বহাল আইন ও আদালত

খালেদার দুই মামলায় হাইকোর্টের আদেশ চেম্বারে বহাল

 

মিথ্যা তথ্য দিয়ে জন্মদিন পালন এবং জাতীয় পতাকা অবমাননার অভিযোগে ঢাকার দুই মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জামিন আবেদন বিচারিক আদালতে (নিম্ন আদালত) নিষ্পত্তি সংক্রান্ত হাইকোর্টের আদেশ বহাল রেখেছেন চেম্বার জজ আদালত।

সোমবার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর চেম্বর জজ আদালত এ আদেশ দেন। একই সঙ্গে রাষ্ট্রপক্ষের আবেদন আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে পাঠিয়ে দিয়েছেন।


শুনানিতে আজ (সোমবার) রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল পদে মাহবুবে আলম এবং খালেদা জিয়ার পক্ষে আদালতে উপস্থিত ছিলেন আইনজীবী খন্দকার মাহবুব হোসেন।

গত ৩১ মে ওই দুই মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জামিন নামঞ্জুর করেন হাইকোর্ট। একই সঙ্গে দুই বিচারিক আদালতে খালেদা জিয়ার আবেদন নিষ্পত্তির নির্দেশ দেন। খালেদা জিয়ার জামিন সংক্রান্ত দুটি পৃথক আবেদন নিষ্পত্তি করে বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

রাজাকারদের মদদ দেওয়া ও ভুয়া জন্মদিন পালনের অভিযোগে মামলা দুটি করা হয়। ২০১৭ সালের ২৫ ফেব্রুয়ারি রাজধানীর তেজগাঁও থানার ওসি (তদন্ত) এ বি এম মশিউর রহমান যুদ্ধাপরাধীদের মদদ দেয়া সংক্রান্ত মামলায় প্রতিবেদন জমা দেন।

২০১৬ সালের ৩ নভেম্বর এ বি সিদ্দিকী স্বীকৃত স্বাধীনতাবিরোধীদের গাড়িতে জাতীয় পতাকা তুলে দিয়ে দেশের মানচিত্র ও জাতীয় পতাকার মানহানি ঘটানোর অভিযোগে ঢাকার সিএমএম আদালতে একটি মামলা করেন।

এছাড়া ১৫ আগস্ট ভুয়া জন্মদিন পালনের অভিযোগে ২০১৬ সালের ৩০ আগস্ট একই আদালতে একটি মামলা করেন ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক গাজী জহিরুল ইসলাম।