Opu Hasnat

আজ ২৩ জুন শনিবার ২০১৮,

ঈদে সংযুক্ত হচ্ছে অতিরিক্ত ৯০ রেলকোচ নীলফামারী

ঈদে সংযুক্ত হচ্ছে অতিরিক্ত ৯০ রেলকোচ

ঈদে ঘরমুখো ও ঈদ শেষে কর্মস্থলে ফেরা মানুষের সেবা নিশ্চিত করতে পশ্চিমাঞ্চল রেলওয়েতে অতিরিক্ত ৯০টি কোচ সংযুক্ত করা হবে। কোচগুলো বিশেষ ট্রেন সার্ভিস ও বিভিন্ন আন্তঃনগর এবং মেইল ট্রেনের বহরে যুক্ত হলে ৫০ হাজার অতিরিক্ত যাত্রী রেলভ্রমণের সুবিধা পাবে বলে জানা গেছে।

মঙ্গলবার নীলফামারীর সৈয়দপুর রেলওয়ে কারখানার বিভাগীয় তত্ত্বাবধায়ক (ডিএস) মুহাম্মদ কুদরত-ই-খুদা এ কথা জানান ।


সূত্র মতে রেল কোচের ওই ৯০টি বগির মেরামতের কাজ চলছে জেলার সৈয়দপুর রেলওয়ে কারখানার ৪টি সপে (উপ-কারখানা)। এরমধ্যে ব্রডগেজ ৫৯টি এবং মিটার গেজের ৩১টি। এছাড়া মেরামত শেষে ৫৫টি বগি রেলওয়ের পাকশি ও লালমনিরহাট ট্রাফিক বিভাগের কাছে হস্তান্তর করা হয়েছে। বাকি রেলকোচগুলো আগামী ১২ জুনের মধ্যে পাকশী ও লালমনিরহাট রেলের ট্রাফিক বিভাগে হস্তান্তর করা হবে। ওই কোচগুলোর দ্রুত কাজ শেষ করতে দৈনিক কর্মঘণ্টার সঙ্গে অতিরিক্ত শ্রম দিচ্ছেন শ্রমিক ও প্রকৌশলীরা।

এছাড়া শুক্রবারসহ অন্যান্য ছুটির দিনেও কাজ চলছে কারখানায়। সুষ্ঠুভাবে যাত্রীসেবা নিশ্চিত করতে ঈদ উপলক্ষে চালু হবে ২টি বিশেষ ট্রেন। ঈদের ৫ দিন আগে থেকে টানা ১২ দিন চলবে ওই বিশেষ ট্রেন। অবশিষ্ট বগি যুক্ত হবে বিভিন্ন আন্তঃনগর ও মেইল ট্রেনের সঙ্গে।

সূত্র জানায়,গত এপ্রিল মাস থেকে পুরানো ৯০টি বগির মেরামত কাজ শুরু হয় সৈয়দপুর রেল কারখানায়।

উল্লেখ্য,দেশের বৃহত্তম সৈয়দপুর রেলওয়ে কারখানায় ২৮টি উপ-কারখানা (সপ) রয়েছে। ওই কারখানায় পুরানো বগি মেরামতসহ ১২০ রকমের যন্ত্রাংশ তৈরি করা হয়।