Opu Hasnat

আজ ১৯ এপ্রিল শুক্রবার ২০২৪,

উ. কোরিয়ার সেনাবাহিনীতে ব্যাপক রদবদল আন্তর্জাতিক

উ. কোরিয়ার সেনাবাহিনীতে ব্যাপক রদবদল

হঠাৎ করেই উত্তর কোরিয়ার সেনাবাহিনীতে ব্যাপক রদবদল ঘটিয়েছেন দেশটির প্রেসিডেন্ট কিম জং উন। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে আসন্ন বৈঠকের প্রাক্কালে তিন সিনিয়র সামরিক কর্মকর্তাকে পদচ্যুত করেছেন কিম। যা দেশটির অর্থনৈতিক ও কূটনৈতিক অবস্থান পরিবর্তনের ক্ষেত্রে শক্ত ইঙ্গিতবাহী। এছাড়া আগামী সেপ্টেম্বরে কিমকে রাশিয়া ভ্রমণের আমন্ত্রণ জানিয়েছে ক্রেমলিন।

দক্ষিণ কোরিয়ার ইয়োনহাপ সংবাদ সংস্থা গোয়েন্দা সূত্রের বরাতে জানায়, গত মাসের শেষদিকে কিম জং গাকের বদলে কিম সু গিলকে সেনাবাহিনীর জেনারেল পলিটিক্যাল ব্যুরোর পরিচালক হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। এছাড়া সেনাবাহিনীর প্রধান রি মিয়ং সুকে সরিয়ে তার সহকারী রি ইয়োং গিলকে তার স্থলাভিষিক্ত করা হয়েছে। প্রতিরক্ষামন্ত্রী পাক ইয়োং সিকের স্থলাভিষিক্ত হয়েছেন সাবেক উপমন্ত্রী নো কোয়াং চোল।

বড়সড় এ পরিবর্তনকে অস্বাভাবিক বলে আখ্যা দিয়েছে সিউলের একীভূতকরণ মন্ত্রণালয়। তবে বিশ্লেষকরা বলছেন, এর ফলে গুরুত্বপূর্ণ এ সময়ে ক্ষমতাসীন দল এবং কোরিয়ান পিপল’স আর্মির ওপর কিমের নিয়ন্ত্রণ বৃদ্ধি পাবে।

ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স গ্রুপের পরিচালক কেন গাউস বলেন, এ পরিবর্তনের ফলে এমনসব কর্মকর্তা সামনে এলেন, যারা কেবল কিমেরই অনুগত, অন্য কারো নয়।বৈঠকের প্রাক্কালে এ পরিবর্তন নিয়ে অবশ্য মার্কিন তরফ থেকে কোনো ধরনের প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

যুক্তরাষ্ট্রের সঙ্গে উষ্ণতা বৃদ্ধির পাশাপাশি রাশিয়ার সঙ্গেও সম্পর্ক বৃদ্ধি করার পথে এগোচ্ছেন কিম। গতকাল ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ জানান, রাশিয়া কিমকে আমন্ত্রণ জানিয়েছে।

পেসকোভ জানান, সেপ্টেম্বরে একটি অর্থনৈতিক ফোরামে যোগ দেয়ার জন্য রাশিয়ার পূর্বাঞ্চলের শহর ভ্লাদিভস্টক সফর করতে পারেন কিম। ক্রেমলিন এমন একসময় কিমকে আমন্ত্রণ জানাল, যার কিছুদিন আগে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ উত্তর কোরিয়া ভ্রমণ করেছিলেন।

এদিকে শান্তিতে নোবেল পদক বিজয়ী পারমাণবিক অস্ত্রবিরোধী প্রচারাভিযান গ্রুপ দি ইন্টারন্যাশনাল ক্যাম্পেইন টু এবোলিশ নিউক্লিয়ার ওয়েপন্স (আইক্যান) আগামী মঙ্গলবার সিঙ্গাপুরে কিম ও ট্রাম্পের ঐতিহাসিক শীর্ষ বৈঠকের ব্যয়ভার বহনের প্রস্তাব দিয়েছে। এর অংশ হিসেবে গ্রুপটি কিমের হোটেল ভাড়া মিটিয়ে দেয়ারও প্রস্তাব দিয়েছে। গত বছর শান্তিতে নোবেল পুরস্কার পাওয়া আইক্যান পুরস্কারের অর্থ থেকে এ ব্যয় বহনের মাধ্যমে বৈঠকটি সফল করার ব্যাপারে নিজেদের আকাঙ্ক্ষার কথা জানিয়েছে।

আইক্যানের কর্মকর্তা আকিরা কাওয়াসাকি বলেন, নোবেল শান্তি পুরস্কারে অর্থ পুরস্কারও অন্তর্ভুক্ত ছিল এবং আমরা শীর্ষ বৈঠকটি আয়োজনের ব্যয় নির্বাহের জন্য পুরস্কারের তহবিল থেকে অর্থ দেয়ার প্রস্তাব করছি, যাতে তা কোরীয় উপদ্বীপে শান্তি এবং পারমাণবিক অস্ত্রমুক্ত বিশ্ব গড়তে সহায়তা করে।