Opu Hasnat

আজ ১১ ডিসেম্বর মঙ্গলবার ২০১৮,

বঙ্গবন্ধু আমাদের স্বাধীনতার প্রতীক: প্রধানমন্ত্রী জাতীয়

বঙ্গবন্ধু আমাদের স্বাধীনতার প্রতীক: প্রধানমন্ত্রী

ভারতের পশ্চিবঙ্গের কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের বিশেষ সমাবর্তনে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বঙ্গবন্ধু আমাদের স্বাধীনতার প্রতীক, আর নজরুল সাহিত্যের প্রতীক। এ সময় তিনি নজরুলের সংক্ষিপ্ত জীবনী তুলে ধরেন। এই বিশ্ববিদ্যালয় থেকে প্রধানমন্ত্রীকে সম্মানসূচক ডক্টর অব লিটারেচার (ডি-লিট) উপাধি দেওয়া হয়েছে।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, কাজী নজরুল ইসলাম মানুষের কল্যাণে, মানুষের অধিকার প্রতিষ্ঠার জন্য কাজ করেছেন। তিনি বলেন, বিদ্রোহী কবির আগমন বাংলাসাহিত্যের আকাশে নতুনের কেতন উড়িয়ে ধূমকেতুর মতো ছিল। এ সময় তিনি বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে ভারতবাসীর সহযোগিতার কথা স্মরণ করে তাদেরকে ধন্যবাদ জানান।  

এর আগে শনিবার সকালে কলকাতা থেকে বিমানে দুর্গাপুরের কাজী নজরুল বিমানবন্দরে পৌঁছান শেখ হাসিনা। সেখান থেকে সড়কপথে দুপুরে আসানসোলের কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ে পৌঁছালে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক সাধন চক্রবর্তী।

এরপর শুরু হয় বিশেষ সমাবর্তন ও ডি-লিট প্রদান অনুষ্ঠান। বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন, বাংলাদেশ ভবনের উদ্বোধন এবং কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের বিশেষ সমাবর্তনে যোগ দিতে শুক্রবার সকালে দুই দিনের ভারত যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।