Opu Hasnat

আজ ২৮ মার্চ বৃহস্পতিবার ২০২৪,

ফরিদপুরে ডায়রিয়ার প্রকপ বৃদ্ধি, হাসপাতলে অপ্রতুল স্বাস্থ্য সেবা ফরিদপুর

ফরিদপুরে ডায়রিয়ার প্রকপ বৃদ্ধি, হাসপাতলে অপ্রতুল স্বাস্থ্য সেবা

ফরিদপুরে জেলাসহ আশপাশের জেলাগুলোতে ডায়রিয়ার মাত্রা প্রকট আকার ধাারন করেছে। এদিকে জেলার একমাত্র ডায়রিয়ার হাসপাতাল হিসেবে চিহ্নিত ফরিদপুর জেনারেল হাসপাতাল তাদের আসন সংখ্যা সীমিত থাকায় দিতে পারছেনা ঠিকমতো চিকিৎসা সেবা। এতে জেলা ও বাইরের জেলা থেকে আসা রোগীরা ফিরে যাচ্ছে অন্যত্র। কিন্তু সেখানেও ডায়রিয়া রোগী ভর্তি না করার কারনে পড়তে হচ্ছে স্বজনদের নানামুখি বিড়ম্বনায়। 

হাসপাতালের ডাক্তার ও নার্সরা জানান, গত ৩৬ ঘন্টায় হাসপাতালে রোগী ভর্তি হয়েছে ৫৩জন। এছাড়া অনেক রোগী এখান থেকে অন্যত্র নিয়েগেছে। সব মিলিয়ে প্রচুর ডায়রিয়া রোগী আসছে হাসাপাতালে। তার বলেন এসময় আহবাওয়া ও সিজেনাল পরিবর্তনের কারনে ডায়রিয়ার প্রকট বৃদ্ধি পায়। খাবার সহ বিভিন্ন জিনিষের ব্যাপারে একটু সচেতন হলে অনেকটা ভালো থাকা যায় বলে জানান তারা।    

এ ব্যাপারে ফরিদপুর জেনারেল হাসপাতালের আরএমও ডা. গনেশ কুমার আগওরাল জানান, জেলার একমাত্র ডায়রিয়া সেবা দেওয়ার মতো হাসপাতাল ফরিদপুর জেনারেল হাসপাতাল। এখানে আমাদের সিট সংখ্যা রয়েছে মাত্র ১৮টি যা খুবই অপ্রতুল। তিনি বলেন জেলার ও জেলার বাইরে থেকে প্রচুর রোগী এখানে আসে। যে কারনে এতো ছোট্র জায়গায় আমরা ঠিকঠাক মতো সেবা দিতে হিমশিম খেতে হচ্ছে বলে জানান তিনি। 

এদিকে হাসপাতালে গিয়ে দেখা গেল পার্শবর্তী জেলা থেকে অনেক রোগী ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে আসা হলে সেখানে ডায়রিয়া রোগীদের জন্য সেবা না থাকায় তাদেরকে পাঠানো হচ্ছে ফরিদপুর জেনারেল হাসপাতালে। সব মিলিয়ে ডায়রিয়া রোগীর সংখ্যা বৃদ্ধি পাওযায় রোগী ও স্বজনদের পড়তে হচ্ছে নানামুখি সমস্যায়। আর এসব কারনে ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতাল বা ফরিদপুর জেনারেল হাসপাতালে আলাদা ভাবে বেশি সংখ্যক সিটের ব্যবস্থা নিয়ে স্থায়ীভাবে একটি ডায়রিয়া সেন্টার খোলার দাবি ভুক্তভোগি মানুষের।