Opu Hasnat

আজ ১৯ এপ্রিল শুক্রবার ২০২৪,

ফরিদপুরে একদিনের ব্যবধানে আরেকটি মেছো বাঘ আটক ফরিদপুর

ফরিদপুরে একদিনের ব্যবধানে আরেকটি মেছো বাঘ আটক

ফরিদপুরের মধুখালী উপজেলার বাগাট ইউনিয়নের মিটাইন পূর্বপাড়ার একটি পুকুর থেকে মাত্র এক দিনের ব্যবধানে এবার আরেকটি মেছোবাঘকে জীবিত আটক করেছে গ্রামবাসী। তবে আটক মেছোবাঘটির সঙ্গে থাকা আরও দুটি মেছোবাঘ পালিয়ে গেছে। বৃহস্পতিবার ভোররাতে মেছোবাঘটিকে আটক করা হয়।

এর আগে গত মঙ্গলবার ভোররাতে উপজেলার একই ইউনিয়নের ঘোপঘাট দক্ষিণ পাড়ায় আরেকটি মেছোবাঘকে আটকের পর পিটিয়ে হত্যা করে এলাকাবাসী। একদিনের ব্যবধানে এ ধরনের ঘটনায় আতঙ্কে রয়েছে ওই সব এলাকার বাসিন্দারা। তবে বন বিভাগ ও উপজেলা প্রশাসন থেকে বলা হয়েছে এতে আতঙ্কিত হওয়ার কিছু নেই। কারণ মেছোবাঘ মানুষের জন্য ক্ষতিকারক নয়।

স্থানীয় সূত্রে জানা যায়, মধুখালী উপজেলার বাগাট ইউনিয়নের মিটাইন পূর্বপাড়া গ্রামের বাসিন্দা গোলাম মোস্তফার বাড়ির পার্শ্ববর্তী পুকুর পাড়ে বৃহস্পতিবার ভোররাতে ছুটাছুটির শব্দ শুনতে পায়। ওই সময়ই বাড়ির লোকজন সবাই পুকুর পাড়ে গিয়ে দেখতে পায় তিনটি মেছোবাঘ জোড়াজড়ি করছে। এ সময় ওই বাড়ির লোকজন চিৎকার দিলে গ্রামবাসী এগিয়ে এসে মেছোবাঘ তিনটিকে ধরার জন্য তাড়া করে। এতে ছোট মেছোবাঘটি পুকুরের পানিতে পড়ে যায়। অন্য বড় একটি ও ছোট একটি মেছোবাঘ দ্রুত পালিয়ে যায়। পরে গ্রামবাসী পুকুর থেকে ছোট মেছোবাঘটিকে আটক করে। তাদের পিটুনিতে আহত হয় মেছোবাঘটি। সকালে উপজেলা প্রাণিসম্পদ অফিস থেকে চিকিৎসক গিয়ে আহত মেছোবাঘটিতে চিকিৎসা দিয়ে সুস্থ করে। পরে বন বিভাগের কর্মকর্তারা গিয়ে মেছোবাঘটি উদ্ধার করে নিয়ে আসে।
মধুখালী উপজেলা বন কর্মকর্তা দেলোয়ার হোসেন জানান, খবর পাওয়ার পর পরই সকালেই বন বিভাগের রেঞ্জ কর্মকর্তা মো. মহিউদ্দিন ঘটনাস্থলে উপস্থিত হন। সেখান থেকে মেছোবাঘটি উদ্ধার করে নিয়ে আসেন। এখন মেছোবাঘটি মধুখালী উপজেলা নির্বাহীর কার্যালয়ে রাখা হয়েছে।#