Opu Hasnat

আজ ২০ এপ্রিল শনিবার ২০২৪,

ভোলায় দুর্যোগ ঝুকিঁ ব্যবস্থাপনা প্রকল্পের অবহিতকরন সভা ভোলা

ভোলায় দুর্যোগ ঝুকিঁ ব্যবস্থাপনা প্রকল্পের অবহিতকরন সভা

উপকূলীয় জেলা ভোলার প্রান্তীক সাধারন জনগোষ্ঠীকে দুর্যোগ প্রস্তুতি ও সাড়া প্রদানের সক্ষমতা বৃদ্ধি করার লক্ষ্য নিয়ে ভোলায় একীভূত দুর্যোগ ঝুকিঁ ব্যবস্থাপনা (আইসিডিআরএম) প্রকল্পের অবহিতকরন সভা অনুষ্ঠিত হয়েছে। 

বুধবার দুপুরে ভোলা জেলা প্রশাসক মিলনায়তনে এই সভা অনুষ্ঠিত হয়। বে-সরকারি সংগঠন জাগোনারীর আয়োজনে ও প্লান ইন্টারন্যাশনাল  সহযোগিতায়  সভায়  অতিরিক্ত জেলা প্রশাসক মৃধা মো: মোজাহিদুল ইসলাম এর সভাপত্বিতে  প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন- অতিরিক্ত জেলা মেজিস্ট্রেট আব্দুল হালিম। 

এসময় বক্তব্য রাখেন-জাগো নারীর নির্বাহী পরিচালক হোসনেয়ারা হাসী,প্লান ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর বরিশাল বিভাগীয় প্রধান শাহরুখ সোহেল,রেড ক্রিসেন্ট এর সেক্রেটারী মো: আজিজুল ইসলাম,জেলা ত্রান ও পুনর্বাসন কর্মকর্তা এবিএম আকরাম হোসেন, জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার জাকিরুল হক প্রমুখ। 

অনুষ্ঠানে বক্তারা বলেন, ভোলা একটি দুযোর্গ প্রবন এলাকা। প্রতিনিয়ত এই জেলার মানুষকে ঘূর্নিঝড়, জলোচ্ছাস,নদী ভাঙ্গন সাথে যুদ্ধ করে বেচেঁ আছে। তার সঙ্গে নতুন করে যোগ হয়েছে জলবায়ু পরিবর্তন জনিত নানা সমস্যা। তাই এই অঞ্চলের মানুষকে জলবায়ু পরির্বতন এর সাথে ক্ষাপ খাইয়ে চলাও জন্য মানুষের সক্ষমতা বৃদ্ধি,ঝুকিঁ হ্রাস ও কমিউনিটর মানুষকে সচেতন করার জন্য এই প্রকল্প কাজ করবে বলে জানান। ৩ বছর মেয়াদের এই প্রকল্পটি  ভোলার ৩ টি ইউনিয়নে পাইলট প্রকল্প হিসাবে কাজ করবে। যার ব্যায় ধরা হয়েছে প্রায় সাড়ে তিন কোটি টাকা।