Opu Hasnat

আজ ২৯ মার্চ শুক্রবার ২০২৪,

নিম্নমানের সামগ্রী দিয়ে সড়ক নির্মাণ করায় ঠিকাদারকে সতর্ক নোটিস ঝালকাঠি

নিম্নমানের সামগ্রী দিয়ে সড়ক নির্মাণ করায় ঠিকাদারকে সতর্ক নোটিস

নলছিটি ত্রাণ ও পুনর্বাসন দপ্তরের আওতায় সড়ক নির্মাণ কাজে ঠিকাদারের বিরুদ্ধে নিম্নমানের নির্মাণ সামগ্রী ব্যবহারের অভিযোগ উঠেছে। এ বিষয়ে ইতিমধ্যেই ঠিকাদারকে সতর্ক করে নোটিস প্রদান করেছে উপজেলা ত্রাণ ও পুনর্বাসন কর্তৃপক্ষ। 

উপজেলার ১০ ইউনিয়নে ৬ টি প্যাকেজে ১৬ টি সড়ক নির্মাণের কাজ শুরু হয়েছে। ৩ কোটি ৪১ লাখ ৯৮ হাজার টাকা ব্যয়ে হেরিংবনের এই রাস্তা নির্মাণ করা হচ্ছে। কিন্তু শুরু থেকেই এই কাজে ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে। প্রতিটি সড়ক নির্মাণে ১৬ থেকে ২২ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে। সংশ্লিষ্ট সূত্র মতে নির্মানাধীন এসব  সড়কে দুই ইঞ্চি পরিমাণ বালি দিয়ে তার উপরে এক নম্বর ইট বিছানোর কথা। কিন্তু অধিকাংশ ক্ষেত্রে তা করা হচ্ছেনা বলে এলাকাবাসির অভিযোগ। ইটের মান অত্যন্ত নিম্নমানের। নলছিটির সিদ্ধকাঠী ইউনিয়নের মালোয়ার ইউছুফের দোকানের সামনে থেকে চৌকিদার বাড়ি পর্যন্ত ১৫০০ ফিট সড়কের কাজ চলমান। এ সড়কে ইতিমধ্যে প্রায় ৩৫০ ফিট নিম্নমানের ইট দিয়ে কাজ করেছে ঠিকাদার আক্তার হোসেন। কুশঙ্গল ইউনিয়নের মুখিয়া মসজিদ হইতে বিন্দুঘোষ পর্যন্ত ২ হাজার ৪শ ফিট রাস্তর জন্য বরাদ্দ ২৪ লাখ টাকা। এখানেও নিম্নমানের ইট ব্যবহার করারা অভিযোগ এলাকাবাসির। তবে ঠিকাদারের ভয়ে এ বিষয়ে কেহ প্রতিবাদ বা মুখ খুলতে সাহস পাচ্ছে না। তারা জানিয়েছে সরকার দলীয় লোকজনরা এ কাজ করায় এদিকে কর্তৃপক্ষের নজরদারি নেই বললেই চলে। এ ব্যাপারে ঠিকাদার আক্তার হোসেন জানান, আমার লাইসেন্সে কাজ থাকলেও আমি কাজ করছি না। তাই এ বিষয়ে আমার বলার কিছুই নেই। 

এ ব্যাপারে উপজেলা ত্রাণ পুনর্বাসন কর্মকর্তা মো. মোজাম্মেল হক বলেন, কাজের শুরুতে কয়েকটি অনিয়মের অভিযোগ পেয়েছি। তাই ঠিকাদারকে সতর্ক করে নোটিস দেয়ার পর তা সংশোধন করা হয়েছে। এখন সব ঠিকমতই কাজ চলছে। ইতিমধ্যেই ৬০% কাজ সম্পন্ন হয়েছে বলে এই কর্মকর্তা জানান।