Opu Hasnat

আজ ২৮ মার্চ বৃহস্পতিবার ২০২৪,

দুর্গাপুরে আন্তর্জাতিক জীববৈচিত্র্য দিবস পালিত নেত্রকোনা

দুর্গাপুরে আন্তর্জাতিক জীববৈচিত্র্য দিবস পালিত

নেত্রকোনার দুর্গাপুরে পরিবেশবীদ সংস্থা ‘‘বারসিক’’ এর উদ্দ্যেগে মঙ্গলবার বিকেলে স্থানীয় আদিবাসী অডিটরিয়ামে ‘‘আন্তর্জাতিক জীববৈচিত্র্য দিবস’’ পালিত হয়েছে।

এ উপলক্ষে বারসিক‘র সাবেক কর্মকর্তা তোবারক হোসেন এর সভাপতিত্বে অন্যদের মধ্যে আলোচনা করেন, প্রেসক্লাব সভাপতি (ভারঃ) মি. মাইকেল প্রদীপ বাউল, পরিবেশ বিদ সংগঠনের সদস্য ও সাংবাদিক নির্মলেন্দু সরকার বাবুল, মি. সুমন রায়, রাখী দ্রং, এসনি সরকার, আদিবাসী নেতা ও স্কুল শিক্ষক পল্টন হাজং, ডাঃ কামরুল ইসলাম প্রমুখ। 

বক্তারা বলেন, বৈশ্বিক পরিমন্ডলে জীববৈচিত্র্য সম্পর্কে ধারণা ও সচেতনতা বৃদ্ধি, এ বিষয়ে আমাদের করণীয়, সে বিবেচনায় ১৯৯২ সালের ২২ মে কেনিয়ার নাইরোবিতে অনুষ্ঠিত জীববৈচিত্র্য বিষয়ক কনভেনশনে দিনটিকে আন্তর্জাতিক দিবস হিসেবে স্বীকৃতি দেয়া হয়। আমাদের দেশের জলাভূমির জীববৈচিত্র্য ধ্বংসের ফলে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে নির্ভরশীল ৮০ লাখ মানুষের জীবিকা হুমকির মুখে পড়েছে। তাঁদের মধ্যে রয়েছে মৎস্যজীবী, ধাপচাষি, উদ্ভিদ সংগ্রহকারী জলপাড়ের গ্রামবাসী, ঝিনুক, কচ্ছপ, শামুক ও কুইচ্চাসহ বিভিন্ন জলজপ্রাণী আহরণকারী। পাখি শিকার এবং ডিমওয়ালা মাছধরা বন্ধ করাসহ মাছ, পাখি এবং বন্যপ্রাণী সংরক্ষণের জন্য বনাঞ্চলে অভয়াশ্রম প্রতিষ্ঠা করতে সরকারের প্রতি জোর দাবী জানানো হয়।