Opu Hasnat

আজ ২৯ মার্চ শুক্রবার ২০২৪,

বিসিবির পরামর্শক হিসেবে কাজ করবেন গ্যারি কারস্টেন খেলাধুলা

বিসিবির পরামর্শক হিসেবে কাজ করবেন গ্যারি কারস্টেন

ভারতের বিশ্বকাপজয়ী কোচ তিনি। ছিলেন দক্ষিণ আফ্রিকার কোচও। গ্যারি কারস্টেনকে বাংলাদেশও চেয়েছিল কোচ হিসেবে নিয়োগ দিতে। তবে তিনি বাংলাদেশের কোচ হিসেবে কাজ করতে আগ্রহী নন। স্বল্পমেয়াদে পরামর্শক হিসেবে কাজ করতে পারবেন। এদিকে বাংলাদেশ দল জাতীয় ক্রিকেট দল কোচহীন দীর্ঘদিন। নতুন একজন কোচ খুঁজে পেতে তাই কারস্টেনেরই স্মরণাপন্ন হয়েছে বিসিসি।

শেষ পর্যন্ত বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পরামর্শক হয়ে ঢাকায় এসে পৌঁছে গেলেন গ্যারি কারস্টেন। আজ রাত ৮ থেকে সাড়ে ৮টার মধ্যেই ঢাকায় এসে পৌঁছান তিনি। বিমানবন্দরের আনুষ্ঠানিকতা সেরে সোজা হোটেল সোনারগাঁওয়ে চলে যান তিনি।

কারস্টেনের মূলতঃ ঢাকায় আসার কথা ছিল আইপিএল শেষ হওয়ার পর। তবে আজ সন্ধ্যার পরে ক্রিকেট পাড়ায় গুঞ্জন, চলে আসছেন গ্যারি কারস্ট্রেন। তিনি যে আজ-কালের মধ্যে আসবেন, এটা কেউ জানতো না। ক্রিকেট পাড়ায়ও গুঞ্জন ছিল না। বিসিবি প্রেসিডেন্টই জানতেন শুধু কারস্ট্রেন কখন ঢাকায় আসবেন। সবাই জানতো সে আইপিএল শেষে আসবে। তবে গুঞ্জনকে সত্যি করে রাত ৮টা থেকে সাড়ে ৮টার মধ্যে শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে অবতরণ করেন তিনি।

যদিও, আইপিএলে তার দল রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু আগেরদিনই বিদায় নিয়েছিল রাউন্ড রবিন লিগ থেকে। এ কারণে, কারস্টেনও অনেকটা ফ্রি হয়ে গিয়েছিলেন এবং ঢাকায় আসার জন্য সময়টাও খুঁজে বের করে নিলেন তিনি।

কেন কী কারণে এবং কোন পরিচয়ে গ্যারি কারস্ট্রেন ঢাকা আসলেন? এ প্রশ্ন ক্রিকেট সমর্থকদের মনে। তাদের জন্য তথ্য হচ্ছে, বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পরামর্শক হিসেবেই তার ঢাকায় আসা এবং বিসিবি সভাপতি কিছুদিন আগেই এ বিষয়ে জানিয়েছেন। তিনি বলেছিলেন, ‘আমরা কারস্টেনের স্মরণাপন্ন হয়েছি। তিনি আমাদের পরামর্শক হিসেবে কাজ করবেন।’
তারই ধারাবাহিকতায় কারস্টেনের ঢাকায় আসা। ঢাকায় অবস্থানকালীন সময়ে সভাপতিসহ বোর্ডের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে কোচ নিয়োগ নিয়ে শলা-পরামর্শ করবেন তিনি। ঢাকায় এসে কারস্টেনের প্রথম কাজই হলো বিসিবিকে একজন সঠিক কোচ খুঁজে বের করে দেয়া।

জানা গেছে, আগেই বিসিবি সভাপতির কাছে দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ড থেকে তিনজন সম্ভাব্য কোচের নাম জানিয়ে রেখেছেন কারস্টেন। তার পরামর্শ নিয়ে হয়তো তাদের মধ্যে থেকেই একজনকে বেছে নেবে বিসিবি। ওই তিনজন কারা এখনও জানা যায়নি। তবে তাদের মধ্যে দু’জন দক্ষিণ আফ্রিকার এবং একজন ইংল্যান্ডের। উপমহাদেশের কেউ নেই সেই তালিকায়।