Opu Hasnat

আজ ২৪ এপ্রিল বুধবার ২০২৪,

দুর্গাপুরে ক্ষুদে বিজ্ঞানীকে সংবর্ধনা নেত্রকোনা

দুর্গাপুরে ক্ষুদে বিজ্ঞানীকে সংবর্ধনা

নেত্রকোনার দুর্গাপুরে জ্বালানি তেলের পরিবর্তে বাতাস ও পানি ব্যবহারে চলবে মাটি কাটার মেশিন এক্সকেভেটর। এ প্রযুক্তির উদ্ভাবন করেছেন পৌর শহরের দি চাইল্ড প্রিপারেটরী স্কুলের ৫ম শ্রেণীর ছাত্র ক্ষুদে বিজ্ঞানী মোঃ শাহরিয়ার হোসাইন (১০) কে সংবর্ধনা ও দৈনিক যুগান্তর পত্রিকাকে আনুষ্ঠানিক ধন্যবাদ দেয়া হয়েছে। 

ক্ষুদে বিজ্ঞানী শাহরিয়ারের উদ্ভাবন নিয়ে গত ৭ মে দৈনিক যুগান্তর সহ কয়েকটি দৈনিকে এ খবর প্রকাশিত হওয়ায় রোববার দুপুরে শাহরিয়ারকে এ সংবর্ধনা দেন স্কুল কর্তৃপক্ষ। 

শাহরিয়ার জানায়, গত ২মাস পুর্বে ইউটিউবে বিভিন্ন আবিষ্কারের পদ্ধতি দেখে তার মাথায় এসেছে তেল ছাড়া পানি দিয়ে এক্সকেভেটর মেশিন চালানোর বিষয়টি। বেশকিছুদিন চেষ্টার পর তাঁর আবিস্কার সফল হয়। ডিজেল এর পরিবর্তে বাতাস ও পানি ব্যবহার করে এক্সকেভেটর মেশিন চালাতে হলে এসকেভেটর পাইপের সঙ্গে ইঞ্জিন রুমের সংযোগ স্থাপন করে স্যালাইনের পাইপ দিয়ে ইঞ্জিন রুমে সিরিঞ্জের মাধ্যমে পানির সাথে বাতাসের কম্প্রেশনের মাধ্যমে বাতাস ব্যাবহার করলেই এক্সকেভেটর মেশিন চালানো সম্ভব হবে। তবে এ ক্ষেত্রে ভালো কম্প্রেশনের জন্য ওয়েলসেল ব্যবহার করলে বাতাসের চেয়ে পানির ব্যাবহারই উত্তম। 

সে জানায়, পানি প্রয়োগ করলে মেশিন চলবে অনেকক্ষন বাতাসে ততটা নয়। ওই উদ্ভাবনটি গত এপ্রিল মাসে স্থানীয় উপজেলা প্রশাসন কর্তৃক আয়োজিত বিজ্ঞান মেলায় প্রদর্শন করা হয়েছে বলে জানায় শাহরিয়ার। সে পৌর শহরের সাধুপাড়া এলাকার শিক্ষক শামছুল হকের ছেলে। উক্ত সংবর্ধনা অনুষ্ঠানে অত্র বিদ্যাপীঠের হেড অব দি প্রোগ্রাম দেবী মজুমদারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিনিয়র আইনজীবি মোঃ আব্দুল গণী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, দুর্গাপুর প্রেসক্লাব সম্পাদক ও যগান্তর দুর্গাপুর উপজেলা প্রতিনিধি তোবারক হোসেন খোকন, সাংবাদিক ধ্রুব সরকার, সিনিয়র শিক্ষিকা দীপা রায়, মোঃ সাইফুল ইসলাম প্রমুখ।