Opu Hasnat

আজ ১৭ জানুয়ারী বৃহস্পতিবার ২০১৯,

ঝালকাঠিতে বিকল্প শিশু খাদ্য বিপপন নিয়ন্ত্রণ আইন ও বিধিমালা বিষয়ে কর্মশালা ঝালকাঠি

ঝালকাঠিতে বিকল্প শিশু খাদ্য বিপপন নিয়ন্ত্রণ আইন ও বিধিমালা বিষয়ে কর্মশালা

মাতৃদুগ্ধ বিকল্প শিশু খাদ্য বিপপন নিয়ন্ত্রণ আইন ও বিধিমালা বিষয়ে অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকাল ১১টায় সিভিল সার্জন কার্যালয়ের সম্মেলন কক্ষে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালার উদ্বোধন করেন প্রধান অতিথি জেলা প্রশাসক মো. হামিদুল হক। 

সিভিল সার্জন ডা. শ্যামল কৃষ্ণ হাওলাদারের সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার মো. জোবায়েদুর রহমান ও স্বাধীনতা চিকিৎসক পরিষদের সভাপতি শিশু বিশেষজ্ঞ অধ্যাপক অসীম কুমার সাহা। অন্যদের মধ্যে বক্তব্য দেন সদর উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. শাহাদাত হোসেন হাজরা, ঝালকাঠি প্রেস ক্লাবের সভাপতি কাজী খলিলুর রহমান, পরিবার পরিকল্পনা বিভাগের উপপরিচালক ফেরদৌসি বেগম, সমাজসেবা অধিদপ্তরের উপপরিচালক রুহুল আমিন শেখ ও সিভিল সার্জন কার্যালয়ের জ্যেষ্ঠ স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা গৌতম কুমার দাস। 

কর্মশালায় জানানো হয়, মায়ের দুধের বিকল্প খাদ্য হিসেবে বিভিন্ন কোম্পানি গুড়াদুধ বাজারে বিক্রি করছে। এসব গুড়াদুধ বিক্রি সম্পূর্ণ অবৈধ। শিশুর জন্য ছয় মাস মায়ের বুকের দুধের বিকল্প নেই। তাই এ বিষয়ে সবাইকে সচেতন হওয়ার আহ্বান জানানো হয় কর্মশালা থেকে। এছাড়াও মাতৃদুগ্ধ বিকল্প, শিশু খাদ্য, বাণিজ্যিকভাবে প্রস্তুতকৃত শিশুর বাড়তি খাদ্য ও উহা ব্যবহারের সরঞ্জামাদি (বিপণন নিয়ন্ত্রণ) আইন ২০১৩ ও বিধিমালা ২০১৭ এর ওপর পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন আলোচনা করা হয়।