Opu Hasnat

আজ ১৮ এপ্রিল বৃহস্পতিবার ২০২৪,

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হিসেবে ফের শপথ নিলেন মাহাথির আন্তর্জাতিক

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হিসেবে ফের শপথ নিলেন মাহাথির

নির্বাচনে বিস্ময়কার বিজয়ের পর মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন ৯২ বছর বয়সী মাহাথির মোহাম্মদ। এর মধ্য দিয়ে বিশ্বের সবচেয়ে বেশি বয়সী প্রধানমন্ত্রী হলেন তিনি।

মালয়েশিয়ার স্থানীয় সময় বৃহস্পতিবার রাত ৯টা ৫৭ মিনিটে দেশটির রাজা সুলতান মুহাম্মদ তার প্রাসাদ ইসতানা নেগারাতে মাহাথির মোহাম্মদকে শপথ বাক্য পাঠ করান। শপথ অনুষ্ঠান টিভিতে সরাসরি সম্প্রচার করা হয়। এসময় মাহাথিরের পরনে ছিল দেশের ঐতিহ্যবাহী পোশাক ‘বাজু মালায়ু’ এবং ‘সুরুং’ আর মাথায় ছিল টুপি।

বুধবার মালয়েশিয়ার ১৪তম সাধারণ নির্বাচনের ভোট গ্রহণ শেষ হয়। পরে গভীর রাতে মাহাথিরের জোটকে জয়ী ঘোষণা করে নির্বাচন কমিশন।

যেখানে মাহাথির মোহাম্মদের নেতৃত্বাধীন বিরোধী জোট পাকাতুন হারাপান পেয়েছে ১২৬টি আসন। মালয়েশিয়ার স্বাধীনতার পর থেকেই ক্ষমতায় থাকা মাহথিরের সাবেক দল বারিসান ন্যাশনাল কোয়ালিশন এই প্রথমবারের মতো নির্বাচনে হেরে যায়। সরকার গঠনে তাদের দরকার ছিল ১১২টি আসন। কিন্তু তারা পায় ৮৮ আসন।

এর পরপরই সরকার গঠনের জন্য মাহাথির মোহাম্মদকে আমন্ত্রণ জানান দেশটির রাজা। আজ শপথ গ্রহণের মধ্য দিয়ে আবারও দেশটির ক্ষমতায় ফিরলেন মাহাথির।

এর আগে দুই দশকেরও বেশি সময় মালয়েশিয়ার শাসন ক্ষমতায় ছিলেন মাহাথির। ১৯৮১ সাল থেকে ২০০৩ সাল পর্যন্ত টানা ২২ বছর প্রধানমন্ত্রীর দায়িত্ব পালনের পর অবসরে যান তিনি। তার আমলেই দেশটি অর্থনৈতিক উন্নয়নের শীর্ষে পৌঁছে।

গত কয়েক বছর যাবৎ দেশটির বর্তমান প্রধানমন্ত্রী নাজিব রাজাকের দুর্নীতি আর স্বজনপ্রীতির অভিযোগের কারণে ক্ষুব্ধ হয়ে অবসর জীবন থেকে আবারও রাজনীতিতে সক্রিয় হন মাহাথির।

রাজাক মাহাথিরেরই একসময়ের শিষ্য। যার কাছে তিনি ক্ষমতা হস্তান্তর করেছিলেন। ১৯৫৭ সালে ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতা পাওয়ার পর থেকেই দেশটিতে ক্ষমতায় ছিল বোরিসান ন্যাশনাল। ২০১৩ সালেও বিরোধীরা অনেক ভোট পেয়েছিল, কিন্তু সরকার গঠনের জন্য পর্যাপ্ত আসন পায়নি।