Opu Hasnat

আজ ১৪ ডিসেম্বর শুক্রবার ২০১৮,

ঝালকাঠিতে জলাতঙ্কের ভ্যাকসিন নেই ৩ দিন, অর্ধশতাধিক রোগী আক্রান্ত স্বাস্থ্যসেবাঝালকাঠি

ঝালকাঠিতে জলাতঙ্কের ভ্যাকসিন নেই ৩ দিন, অর্ধশতাধিক রোগী আক্রান্ত

সোমবার নতুন গোরস্থান জামে মসজিদে ফজরের নামাজ পড়ে মধ্য চাঁদকাঠিস্থ বাসায় ফিরছিলো অবসরপ্রাপ্ত বিডিআর সদস্য মোঃ ফারুক (৬৭)। পিছন থেকে একটি পাগলা কুকুর এসে বাম পায়ের গোড়ালিতে কামড় দেয়। ঝালকাঠি সদর হাসপাতালের জরুরী বিভাগে তিনি যান ভ্যাকসিন নিতে। সেখানে ভ্যাকসিন না থাকায় প্রতিটি ১ হাজার টাকা করে বাহিরের ফার্মেসী থেকে ৩ টি ক্রয় করে আনেন। শহরতলীর বাদলকাঠি এলাকার আব্দুল মান্নান তালুকদারের স্ত্রী রোকেয়া বেগম (৪০) বাড়ির পাশের টিউবওয়েল থেকে বালতিতে করে পানি নিয়ে ঘরে ফিলছিলেন। এসময় একটি কুকুর এসে তার ডান পায়ের গোড়ালিতে কামড় দেয়। বালতি রেখে হাত দিয়ে কুকুরটিকে তাড়া দিলে ডান হাতের আঙ্গুলেও কামড় দেয়। তিনিও গিয়েছিলেন সদর হাসপাতালের জরুরী বিভাগে ভ্যাকসিন নিতে। সেখানে ভ্যাকসিন না থাকায় ১ হাজার টাকা দিয়ে বাহিরের ফার্মেসী থেকে ১ টি ক্রয় করে আনেন। বিকনা এলাকার দিনমজুর সেলিম মৃধার শিশু পুত্র রাকিব (৮) বাড়ি থেকে স্কুলে যাচ্ছিলো। পাশ থেকে একটি পাগলা কুকুর এসে বাম উড়ুতে কামড় দেয়। সেলিম মৃধা শিশু পুত্রকে নিয়ে ঝালকাঠি সদর হাসপাতালের জরুরী বিভাগে ভ্যাকসিন দেওয়াতে গেলে সেখানে ভ্যাকসিন না থাকায় ১ হাজার টাকা দিয়ে বাহিরের ফার্মেসী থেকে ১ টি ক্রয় করে আনেন। 

হাসপাতালের জরুরী বিভাগে কর্মরত ব্রাদার মনিন্দ্রনাথ, রোগী ও তাঁদের স্বজনদের সাথে কথা বলে এসব তথ্য জানাগেছে। ব্রাদার মনিন্দ্রনাথ জানান, কুকুরে অথবা বিষাক্ত প্রাণিতে কামড় দিলে র‌্যাবিস ভ্যাকসিন (হিউম্যান) গ্রুপের ভ্যাকসিন পুষ করতে হয়। বৃহস্পতিবারে শেষ হয়ে যায়। এরপর থেকে যারা ভ্যাকসিন নিতে আসে তাদের কিনে নিতে হয়। রবি ও সোমবারে কুকুরে কামড়ানো অর্ধশতাধিক  রোগী আসে। তাঁদেরকে বাহির থেকে কিনতে হয়েছে। হঠাৎ করে রোগীর চাপ বেড়ে যাওয়ায় বাহিরের ফার্মেসীগুলোতেও ভ্যাকসিন সংকট দেখা দিয়েছে। 

সিভিল সার্জন ডা. শ্যামল কৃষ্ণ হাওলাদার জানান, ভ্যাকসিন শুন্যতা জানিয়ে চাহিদাপত্র দিয়ে ঢাকায় লোক পাঠানো হয়েছে। ভ্যাকসিন নিয়ে আসলেই সমস্যার সমাধান হবে।