Opu Hasnat

আজ ১৯ এপ্রিল শুক্রবার ২০২৪,

সূর্যমুখি চাষে ভাল ফলনে লাভবান ভোলার কৃষকরা কৃষি সংবাদভোলা

সূর্যমুখি চাষে ভাল ফলনে লাভবান ভোলার কৃষকরা

ভোলায় এবার সূর্যমুখি চাষে ভাল ফলন পাওয়া গেছে, তবে মৌসুমের শুরুতে আকস্মিক বৃষ্টিতে ফলনে কিছুটা ক্ষতি হয়েছে। জানুয়ারি মাসে সূর্যমুখি রোপন করে সাড়ে তিন মাসের মাথায় জমিতে ফুল আসতে শুরুকরে। এখন চলছে ফসল কাটার প্রস্তুতি।

ভোলা জেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তর সূত্রে জানা যায়, এই বছর ভোলা সদর, দৌলতখান, বৌরহানউদ্দিন, লালমোহন ও চরফ্যাসন সহ মোট পাঁচটি উপজেলায় ১৪ হেক্টর জমিতে সূর্যমুখী চাষ হয়েছে। 

সরিষা ও তিলের চেয়ে সূর্যমুখির তেল বেশী পাওয়া যায়, প্রতি মনে ১৮ থেকে ২০ কেজি করে তেল আসে, বাজারে দামও পাওয়া যায় ভাল। 

ভোলা সদরের সূর্যমুখি কৃষানী মনজুরা বেগম বলেন, সূর্যমুখি চাষে ভাল ফলন পাওয়া গেছে, সূর্যমুখি তৈল আমরা বাজারে বিক্রি করে, যাহা পাই তাহা দিয়ে আমাদের সংসার চালিয়ে যাচ্ছি।

লালমোহন উপজেলার কৃষক রহিমুদ্দিন বলেন, সূর্যমুখি দিয়ে আমরা তৈল তৈরি করি, সূর্যমুখির খৈল আমরা গরুকে খাওয়াতে পারি, সূর্যমুখির গাছ দিয়ে আমরা লাকড়ি হিসাবে রান্নাবান্নার কাজে ব্যাবহার করি। 

চরফ্যাসন উপজেলার কৃষক মো: ছগির বলেন, সূর্যমুখিতে পোকার আক্রমন নাই,তাই অন্যানয় ফসলের তুলনায় ভালই ফসল হয়েছে, সূর্যমুখির তৈল দিয়ে ভালই লাভবান হচ্ছি। 

এব্যাপারে ভোলার কৃষি উপ-পরিচালক প্রশান্ত কুমার বলেন, সূর্যমুখি একটি নতুন ফসল। কৃষি বিভাগের মাঠ কর্মিগন সূর্যমুখির কৃষকদের পরামর্শ দিয়ে আসছে, এইভাবে সরকারি বেসরকারি প্রতিষ্ঠান সূর্যমুখি চাষে এগিয়ে আসলে, ভোলার এই উবর জমিতে সূর্যমুখি চাষে ব্যাপকতা বৃদ্ধি পাবে।