Opu Hasnat

আজ ১৮ এপ্রিল বৃহস্পতিবার ২০২৪,

ঝিনাইদহে মেলার নামে চলছে রমরমা জুয়ার আসর ঝিনাইদহ

ঝিনাইদহে মেলার নামে চলছে রমরমা জুয়ার আসর

ঝিনাইদহের হরিণাকুন্ডু উপজেলার ভবাণীপুর বাজারে বৈশাখী মেলার নামে চলছে রমরমা জুয়ার আসর। জানা যায়, গত ১৬ই এপ্রিল জেলা প্রশাসন থেকে ১৫ দিনের বৈশাখী মেলার অনুমতি নিয়ে মেলায় চলছে উন্মুক্ত স্থানে জুয়া, মাদক বিকিকিনি। জেলা প্রশাসনের অনুমতিপত্রে জুয়া ও যাত্রার অনুমতি না থাকলেও প্রকাশ্যেই চলছে রমরমা জুয়ার আসর ও যাত্রার নামে অশ্লীল নাচ গান। সকাল থেকে গভীর রাত পর্যন্ত উচ্চ শব্দে উপজেলা ও আশপাশ এলাকায় আকর্ষনীয় মাইকিং করে মেলার প্রচার করা হচ্ছে। উঠতি বয়সের যুবকরা ভিড় জমাচ্ছে যাত্রা প্যান্ডেল ও জুয়ার আসরে। নাম পাল্টিয়ে জুয়ার নাম রাখা হয়েছে বৌরানী খেলা। যেখানে প্রতিদিন লক্ষ লক্ষ টাকার হাত বদল করা হচ্ছে। বিভিন্ন এলাকা থেকে এখানে জুয়া খেলতে আসা আগত বিভিন্ন শ্রেনী পেশার মানুষের সাথে স্কুল কলেজের ছাত্ররাও ক্ষতিগ্রস্থ হচ্ছে জুয়ার আসরে। এঘটনায় এলাকার অভিভাবক মহল সহ সাধারণ মানুষের মধ্যে চরম ক্ষোভ বিরাজ করছে।

এলাকার বাইরে থেকে উপজেলার ভবাণীপুর বাজারে বৈশাখী মেলার যাত্রা দলে আসা মেয়েরা আয়োজক কমিটি ও এলাকার যুবকদের কাছে জিম্মি হয়ে ভোগের পাত্রী হচ্ছে। যাত্রা প্যান্ডেলের অপর দিকে পান বরজে বসানো হয়েছে এ জুয়ার আসর। আয়োজক কমিটি এতই বেপরোয়া হয়েছে যে, নামাজের সময় মাইক বন্ধ করছে না। এ নিয়ে এলাকার সাধারণ মানুষ ক্রমেই ক্ষুব্ধ হয়ে উঠছে। মেলা হচ্ছে গ্রাম বাংলার ঐতিহ্য। কিন্তু মেলার অনুমতি নিয়ে জুয়া বা যাত্রার অনুমতি না থাকলেও অবাধেই চলছে বৌরানী নামক দুটি জুয়ার আসর ও যাত্রার নামে অশ্লীল নাচ গান। যেখানে প্রতিদিন লক্ষ লক্ষ টাকা জুয়া খেলা হয় আর এই জুয়ার আসরে ভিড় করছে উঠতি বয়সের স্কুল, কলেজগামী তরুনেরা। 

স্থানীয় সচেতন অভিভাবক মহল চরম ক্ষোভ প্রকাশ করে জানান, উঠতি বয়সী স্কুল কলেজ পড়ুয়া শিক্ষার্থী আর গ্রাম্য যুবকের আড্ডায় জমে উঠা গভীর রাত পর্যন্ত মেলা প্রাঙ্গন এখন শুধুই রমরমা জুয়ার আসর। এর ফলে এলাকার এইচএসসি পরীক্ষার্থীদের লেখাপড়া লাঠে উঠেছে। যুব সমাজকে গ্রাস করছে অবক্ষয়ের নীল ছোবল। অর্থলোভীরা মেলার নামে যাত্রা ও জুয়ার আসর বসানোয় এলাকায় চুরি ও ছিনতাই বৃদ্ধি পেয়েছে। 

এ বিষয়ে হরিণাকুন্ডু থানার ওসি কে.এম শওকত হোসেন বলেন, মেলায় জুয়া চললে তার বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহন করা হবে। 

উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ সাইফুল ইসলাম বলেন, কোনক্রমেই মেলার নামে জুয়া বা অশ্লীল নাচ গান সহ্য করা হবে না। বিষয়টি আমি ইতিমধ্যে বন্ধ করার জন্য ওসি হরিণাকুন্ডু থানাকে জানিয়েছি। 

এদিকে হরিণাকুন্ডু উপজেলাবাসী ভবাণীপুর বাজারের মেলার নামে জুয়া ও অশ্লীল নাচ গান বন্ধে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দ্রুত হস্তক্ষেপ কামনা করেছেন।