Opu Hasnat

আজ ১৬ এপ্রিল মঙ্গলবার ২০২৪,

নতুন সংকটে মালয়েশিয়ায় কর্মী প্রেরণ প্রবাস

নতুন সংকটে মালয়েশিয়ায় কর্মী প্রেরণ

মালয়েশিয়া সরকার তিন বছর সময়সীমায় মধ্যে বাংলাদেশ থেকে ১৫ লাখ কর্মী নেওয়ার যে সিদ্ধান্ত নিয়েছে, সেই সিদ্ধান্ত নতুন করে ধাক্কা খেয়েছে। দেশটির পূর্বাঞ্চলীয় রাজ্য সরকার ২৬ আগস্ট সাফ জানিয়ে দিয়েছে, তারা নতুন করে রাজ্যের কোনো সেক্টরেই বাংলাদেশি শ্রমিক নেবে না।

মালয়েশিয়ার রাষ্ট্রীয় সংবাদসংস্থা বাররামার উদ্ধৃতি দিয়ে মালয়মেইল অনলাইন বুধবার এই তথ্য জানায়।

মালয়েশিয়ার সবচেয়ে পূর্বাঞ্চলীয় রাজ্য সাবাহর রাষ্ট্রীয় সম্পদ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী দাতুক সিরিনগান গুবাত বলেন, বুধবার রাজ্যের মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত গ্রহীত হয়েছে।

এক বিবৃতিতে মন্ত্রী গুবাত বলেন, ‘নিয়োগদাতারা চাইলে ইন্দোনেশিয়া, ফিলিপাইন, মিয়ানমার, নেপাল ও কম্বোডিয়া থেকে সেবা খাত ব্যতীত যে কোন খাতে বিদেশী শ্রমিক নিয়োগ দিতে পারবেন। তবে সেবা খাতে শুধু ইন্দোনেশিয়ান ও ফিলিপাইনি শ্রমিক নিয়োগ দেয়া যাবে।

উল্লেখ্য, সাবাহ মালয়েশিয়ার সবচেয়ে পূর্বদিকের রাজ্য। সেখানকার সরকার বাংলাদেশ থেকে শ্রমিক না নেওয়ার ব্যাপারে আগের অবস্থানেই অটল রয়েছে।
প্রসঙ্গত, গত জুন মাসে মালয়েশিয়ার উপ-প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী ড. আহমাদ জাহিদ হামিদি জানান, বাংলাদেশথেকে তিন বছরের মেয়াদে প্রা ১৫ লাখ কর্মী মালয়েশিয়ার বিভিন্ন খাতে নিয়োগ দেওয়া হবে। তিনি বলেন, বিশেষ করে বৃক্ষায়ন, নির্মাণ, উৎপাদন ও সেবা খাতে কর্মী চাহিদা মেটানোর জন্য জন্য এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে মন্ত্রী জাহিদ হামিদির ভাইয়ের প্রতিষ্ঠান বাংলাদেশ থেকে শ্রমিক রিক্রুট কার্যক্রমের ঠিকাদারি পাওয়ার ঘটনা জানাজানি হওয়ার পর থেকে মাশয়েশিয়ায় শ্রমিক রফতানির বিষয়টি বড় ধরনের ধাক্কা খায়।