Opu Hasnat

আজ ২০ নভেম্বর মঙ্গলবার ২০১৮,

মহাসড়কের পাশে কোরবানির পশুর হাট নয় : কাদের সারাবাংলা

মহাসড়কের পাশে কোরবানির পশুর হাট নয় : কাদের

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ঈদুল আজহাকে সামনে রেখে মহাসড়কে যানজট ও সড়ক দুর্ঘটনা রোধে দেশের কোথাও মহাসড়কের পাশে কোরবানির অস্থায়ী পশুর হাট বসাতে দেওয়া হবে না। একই সঙ্গে মহাসড়কে ফিটনেসবিহীন কোনো গাড়িও চলাচল করতে পারবে না।

যাত্রী পরিবহনের জন্য ফিটনেসবিহীন গাড়ি মহাসড়কে নামালে পরিবহন শ্রমিক ও মালিকদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

বেপরোয়া গতিতে গাড়ি চালনা এবং থ্রি-হুইলার মহাসড়কে দুর্ঘটনার প্রধান কারণ- এ কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, ২২টি মহাসড়কে থ্রি-হুইলার চলাচল বন্ধ করার পর সড়ক দুর্ঘটনার বিষয়ে স্বস্তি এসেছে। কিন্তু মানুষের আবেগ রয়েছে যে, থ্রি-হুইলার বন্ধ থাকলে গরিব চালকেরা জীবিকা নির্বাহ করবেন কীভাবে। এই আবেগ ভুলে যেতে হবে, কারণ জীবনের আগে জীবিকা নয়। জীবনকে জিম্মি রেখে জীবিকা নির্বাহ করতে দেওয়া হবে না।  

ওবায়দুল কাদের আরো বলেন, ‘সড়ক দুর্ঘটনা ও যানজটপ্রবণ চন্দ্রা ও বঙ্গবন্ধু সেতুর পশ্চিম সংযোগ সড়কের সমস্যা সমাধানে প্রধানমন্ত্রীর নির্দেশনা রয়েছে। সেই মোতাবেক চন্দ্রায় বাই লেন ও বঙ্গবন্ধু সেতু পশ্চিম সংযোগ মহাসড়কে ডিভাইডার স্থাপন করা হচ্ছে। আগামী ১৭ সেপ্টেম্বর এই দুটি কাজের উদ্বোধন করা হবে একই দিনে।

বৃহস্পতিবার বেলা ১১টায় বঙ্গবন্ধু সেতুর পশ্চিম সংযোগ মহাসড়কে দুর্ঘটনাপ্রবণ চারটি স্থানে সড়ক প্রশস্তকরণ ও ডিভাইডার নির্মাণকাজ পরিদর্শনে এসে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এ কথা বলেন।

উল্লেখ্য, দেশের অন্যতম সড়ক দুর্ঘটনাপ্রবণ এলাকা হিসেবে পরিচিত বঙ্গবন্ধু সেতুর পশ্চিম সংযোগ মহাসড়কে দুর্ঘটনা রোধে চারটি স্থানে ৭ আগস্ট থেকে সড়ক প্রশস্তকরণ ও ডিভাইডার নির্মাণকাজ শুরু হয়েছে। বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের অর্থায়নে প্রায় ১০ কোটি টাকা ব্যয়ে এই প্রকল্পটি বাস্তবায়ন করা হচ্ছে।