Opu Hasnat

আজ ১৯ এপ্রিল শুক্রবার ২০২৪,

নদীগুলোর নাব্যতা রক্ষা ও উন্নয়নে কাজ করছে বর্তমান সরকার : স্থানীয় সরকার মন্ত্রী ফরিদপুর

নদীগুলোর নাব্যতা রক্ষা ও উন্নয়নে কাজ করছে বর্তমান সরকার : স্থানীয় সরকার মন্ত্রী

ফরিদপুরে কুমার নদ পুনঃখননের কাজ উদ্বোধন করেছেন স্থানীয় সরকার মন্ত্রী  ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন। অনুষ্ঠানের প্রধান অতিথি বলেন, প্রধান মন্ত্রী শেখ হাসিনার সরকার দেশের নদীগুলোর নাব্যতা রক্ষা ও উন্নয়নে কাজ করছে। তিনি বলেন, শেখ হাসিনা সরকার দেশের সার্বিক উন্নয়নে পরিকল্পনা গ্রহণ করেছে। এর মধ্যে অন্যতম হচ্ছে নদী খনন প্রকল্প। নদীগুলো নাব্যতা ফিরে পেলে একদিকে যেমন মৎস্য সম্পদ ও  নৌপরিবহনে সহজ হবে। অন্যদিকে পানি সম্পদ ব্যবহার করে আরও উন্নয়ন প্রকল্প নেওয়া যাবে। 

স্থানীয় সরকার মন্ত্রী বলেন, কুমার নদের জীবন ফিরিয়ে দিতেই সরকার এতবড় প্রকল্প হাতে নিয়েছে। এ প্রকল্প বাস্তবায়ন হলে এ অঞ্চলের মানুষের জীবনযাত্রা বদলে যাবে। কৃষক সেচের জন্য পানি  ব্যবহার করে ফসল উৎপাদন বাড়াতে পারবে। এতে উৎপাদন খরচ কমে আসবে।

ফরিদপুর সদর উপজেলার অম্বিকাপুর ইউনিয়নের গোবিন্দপুর গ্রামের পল্লীকবি জসীমউদ্দীন এর বাড়ির সামনের কুমার নদে শনিবার বিকেলে এ খনন কাজের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সরকার মন্ত্রী।  

ফরিদপুরের জেলা প্রশাসক উম্মে সালমা তানজিয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন নৌবাহিনীর কমডোর শেখ আরিফ মাহমুদ এবং পানি উন্নয়ন বোর্ডের প্রধান প্রকৌশলী  একেএম ওয়াহেদউদ্দিন চৌধুরী। অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন ফরিদপুর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান খন্দকার মোহতেশাম হোসেন বাবর, ফরিদপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সুলতান মাহমুদ প্রমুখ।

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের এ প্রকল্পে কুমার নদের মোট ১৩১ কিলোমিটার অংশ খনন করা হবে।এতে ব্যয় ধরা হয়েছে ২৫০ কোটি ৮১ লাখ ৬৭ হাজার টাকা। বাংলাদেশ নৌবাহিনীর তত্ত্বাবধানে বেঙ্গল গ্রুপ এ খনন কাজ করবে।