Opu Hasnat

আজ ২৯ মার্চ শুক্রবার ২০২৪,

উচ্চ শিক্ষা অর্জনে কোন প্রতিকূলতাই দামাতে পারেনি অসীমকে ঝালকাঠি

উচ্চ শিক্ষা অর্জনে কোন প্রতিকূলতাই দামাতে পারেনি অসীমকে

মেধা, দৃঢ় প্রত্যয়, ইচ্চা-আকাঙ্খা ও  চেষ্টা থাকলে কোন প্রতিকূলতাই দামাতে পারে না এমনটাই প্রমাণ করলো ঝালকাঠির অসীম চন্দ্র শীল। অভাব-অনটনের সংসারে পরিচালনা করে গত ২ এপ্রিল প্রকাশিত এলএলবি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে। পিতা অমূল্য চন্দ্র শীল পোস্ট অফিস রোডের আখড়া বাড়ির সামনে স্টার সেলুনের সত্তাধিকারী। মাতা বেলা চন্দ্র শীল গৃহিনী।

পরিবার ও অসীম শীলের সাথে কথা বলে জানাগেছে, ঝালকাঠি শহরের পোস্ট অফিস রোডের নরসুন্দর অমূল্য চন্দ্র শীলের ছেলে অসীম শীল ১৯৮৯ সালের ২৫ ডিসেম্বরে জন্মগ্রহন করেন। ৪ ভাই বোনের মধ্যে অসীম তৃতীয়। শিক্ষাজীবনে প্রাথমিক বিদ্যালয়ের গন্ডি পেরিয়ে মাধ্যমিক বিদ্যালয়ে ১০ম শ্রেণিতে পড়াকালীন পিতার একার উপার্জনে সংসার চালানো কষ্ট দেখে তার ব্যবসার কাজে সহায়তা করতে শুরু করে। ঝালকাঠি টেক্সটাইল ভোকেশনাল ইনস্টিটিউট হতে ২০০৪ সালে এসএসসি পরীক্ষা দিয়ে ৩.৯১ জিপিএ পেয়ে এইচএসসিতে ঝালকাঠি সরকারী কলেজে ভর্তি হয়। সেখান থেকে ২০০৭ সালে ২.৪০ পেয়ে এইচএসসি এবং ২০১১ সালে ২য় বিভাগে বি.কম উত্তীর্ণ হয়। বরিশাল ব্রজমোহন (বিএম) কলেজ থেকে অর্থনীতি বিষয়ে ২০১৩ সালে ২য় বিভাগে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করে। পড়াশুনার ফাকে ফাকে পিতাকে সাহায্য করা এক মূহুর্তের জন্য থামায়নি সে। এরপরই ভর্তি হয় বরিশাল ল’ কলেজে। সেখানে এলএলবি পড়াশুনাকালে গত বছরের ১০ জানুয়ারী (১০-০১-২০১৭ইং) পিতাকে হারিয়ে শোকে মুহ্যমান হয়েও ব্যবসার পুরো হাল ধরে অসীম। পিতার একমাত্র সন্তান হওয়ায় সংসার চালানো, গৃহিনী মা’কে দেখাশুনা করা, বোনদের সার্বিক খোঁজ খবর নেয়ার দায়িত্ব সঠিকভাবেই পালন করেন তিনি। শোক কাটাতে না কাটাতেই সঠিকভাবে ব্যবসা পরিচালনা করার মধ্যেই এলএলবি ফাইনাল পরীক্ষার তারিখ ঘোষণা করে জাতীয় বিশ্ববিদ্যালয়। সেই পরীক্ষায় অংশ গ্রহণ করে সদ্য প্রকাশিত (৪ এপ্রিল) এলএলবি পরীক্ষার ফলাফলে ২য় বিভাগে উত্তীর্ণ হয়। 

অসীম চন্দ্র শীল জানায়, দরিদ্র পরিবারে জন্ম নিয়ে একদিকে পিতার কাজে সহযোগিতা করা ও ব্যবসার হাল ধরে পড়াশুনা করতে হয়েছে। যার কারনে পরীক্ষার ফলাফল তেমন একটা সন্তোষজনক হয়নি। বাবার ইচ্ছা ছিলো আমাকে উচ্চ শিক্ষা গ্রহণ করিয়ে ভালো একটা চাকরী করাবে। আমার উচ্চ শিক্ষার সব পর্যায়েরই একটা মাত্রা অতিক্রম করলাম কিন্তু বাবা তা দেখতে পেলনা। তিনি বেঁচে থাকলে আমার এলএলবি’র ফলাফল শুনে খুব খুশি হতেন। 

অসীম আরো জানান, ২০ এপ্রিল অনুষ্ঠিত প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষায় অংশ গ্রহণ করেছি। ইতিপূর্বে জেলা প্রশাসক কার্যালয়ের প্রসেস সার্ভেয়ার পদের পরীক্ষায়ও অংশ গ্রহণ করেছিলাম। 

অসীম চন্দ্র শীল’র মা বেলা চন্দ্র শীল জানান, ছেলেটা শান্ত ও ভদ্র। ও কখনোই আমাদের অবাধ্য হওয়া তো দূরের কথা চোখের দিকে তাকিয়ে কোন কথাও বলেনি। ওর (অসীমের) বাবা তো ছেলের কোন কূল-কিনারা দেখে যেতে পারেনি। আমি এখন আশায় আছি ছেলেটা ভালো একটা চাকরী পাবে তা দেখে যাবার।