Opu Hasnat

আজ ২৬ মে শনিবার ২০১৮,

দুর্গাপুরে হাজং সমাবেশ ও দেউলী উৎসব নেত্রকোনা

দুর্গাপুরে হাজং সমাবেশ ও দেউলী উৎসব

নেত্রকোণার দুর্গাপুরে দেশের বিভিন্ন এলাকা থেকে আগত হাজং সম্প্রদায়ের অংশগ্রহনে হাজং সম্প্রদায়ের বার্ষিক দেউলী উৎসব ও হাজং সমাবেশ ২০১৮ সম্পন্ন হয়েছে।

এ উপলক্ষে শুক্রবার বিকেলে বিরিশিরি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর কালচারাল একাডেমীর আয়োজনে একাডেমীর মিলনায়তনে এই উৎসব অনুষ্ঠিত হয়। ‘‘বর্নিল বৈচিত্রে সংস্কৃতি বাক্সময়’’ এ প্রতিপাদ্যে  জেলা প্রশাসক জনাব মঈনউল ইসলাম এর সভাপতিত্বে উৎসবে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, স্থানীয় সংসদ সদস্য ছবি বিশ্বাস। ক্ষুদ্র-নৃ গোষ্ঠীর বিভিন্ন সমস্যা ও তাদের জীবন যাত্রার মান উন্নয়নে করনীয় বিষয় নিয়ে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, দুর্গাপুর উপজেলা চেয়ারম্যান এমদাদুল হক খান, উপজেলা নির্বাহী কর্মকর্তা মামুনুর রশীদ, জেলা পরিষদ সদস্য শফিকুল ইসলাম, আদিবাসী গবেষক মুনন্দ্র নাথ মারাক, হাজং নেতা ও গবেষক মতিলাল হাজং, খগেন্দ্র হাজং, শরদিন্দু সরকার স্বপন, একাডেমীর পরিচালক শুভ্র চিরান প্রমুখ। 

প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, বর্তমান সরকার ক্ষুদ্র-নৃ গোষ্ঠীর জীবন-মান উন্নয়নে সম্ভাব্য সবকিছুই করছে। এর পরেও যে সব  সমস্যা রয়েছে তাও সমাধানে কাজ করতে সরকারের পাশাপাশি আমাদের সকলেরই এগিয়ে আসতে হবে। আলোচনা শেষে দেশের বিভিন্ন এলাকা থেকে আগত হাজং সাংস্কৃতিক দল তাঁদের কৃষ্টি তুলে ধরে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে।