Opu Hasnat

আজ ১৫ আগস্ট বুধবার ২০১৮,

সৈয়দপুরে আহত শকুন উদ্ধার নীলফামারী

সৈয়দপুরে আহত শকুন উদ্ধার

সৈয়দপুরে আহতবস্থায়  একটি  শকুন উদ্ধার করা হয়েছে। বুধবার দুপুরে (১৮ এপ্যিল) উপজেলার পাশ্ববর্তি বেলাইচন্ডি ইউনিয়নের বৈরাগী পাড়া থেকে পরিবেশ ও পাখি সুরক্ষা সেচ্ছাসেবী সংগঠন সেতুবন্ধনের সদস্যরা এ পাখিটি উদ্ধার করে। পরে তারা স্থানিয় সামাজিক বনায়ন কতৃপক্ষের মাধ্যমে সিংড়া ফরেষ্ট পাখি পরিচর্যা কেন্দ্রের কাছে হস্তান্তর করেন।

সৈয়দপুর বন বিভাগ সুত্র জানায়, এলাকাবাসির  মাধ্যমে খবর পেয়ে ওই এলাকায় গিয়ে সেতুবন্ধনের সদস্যরা এলাকাবাসির সাথে দির্ঘ আলোচনার পর তাদের কাছ থেকে খয়েরি রঙ্গের  এ শকুনটি উদ্ধার করে। তার ডান পায়ে ও দেহের বিভিন্ন স্থানে ক্ষত-বিক্ষত রক্তাত্বের দাগ রয়েছে। এটি প্রায় ১০ কেজি ওজোনের। উচ্চতা ৪ ফুট ও ৬ ফুটের দুটি দির্ঘ ডানা রয়েছে।

এর সঠিক চিকিৎসা ও পুর্নবাসনের জন্য সিংড়া ফরেষ্টের পাখি পরিচর্যা কেন্দ্রে পাঠানো হয়েছে বলে জানান সৈয়দপুর বন বিভাগের রেঞ্জ কর্মকর্তা মোঃ মোতালেব হোসেন।

উদ্ধার কারি সংগঠনের সদস্যরা আরো জানায়, এটি আহত হয়ে উড়তে না পারায় বাশঝাড়ে পড়েছিল। সব মিলিয়ে তিন দিন অনাহারি আর দগদগে ক্ষত নিয়ে দুর্বল অবস্থায় আটকা পড়েছিল এলাকাবাসির হাতে। 

সেচ্ছাসেবী সংগঠন সেতুবন্ধনের প্রতিষ্ঠাতা সভাপতি মোঃ  আলমগীর হোসেন বলেন, পাখি শিকার দন্ডনীয় অপরাধ। তারপরেও শিকারী আইন অমান্য করে পাখি শিকার করছে। এটি বন্ধে জনগনকে সচেতন থাকতে হবে। তাহলে পাখি শিকার  রোধ করা যাবে। মুক্ত আকাশে স্বাধীন ভাবে তারা উড়বে। 

উল্লেখ্য, পাখি ও পরিবেশ রক্ষায় ২০১৩ সাল থেকে কাজ করছে এ সংগঠন। ২০১৬ সালে বন ও পরিবেশ অধিদপ্তর থেকে পাখি সংরক্ষনে সম্মাননা পেয়েছে সেতুবন্ধন।