Opu Hasnat

আজ ২০ এপ্রিল শনিবার ২০২৪,

সরকারি এডওয়ার্ড কলেজে পালিত হল ঐতিহাসিক মুজিবনগর দিবস পাবনা

সরকারি এডওয়ার্ড কলেজে পালিত হল ঐতিহাসিক মুজিবনগর দিবস

আর কে আকাশ, পাবনা : সরকারি এডওয়ার্ড কলেজে ঐতিহাসিক মুজিবনগর দিবস ও বাংলাদেশের স্বাধীনতা উপলক্ষে আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এ উপলক্ষে কলেজের আব্দুস সাত্তার মিলনায়তনে আয়োজিত আলোচনা সভায় সভাপতির বক্তব্যে কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. মো. হূমায়ুন কবির মজুমদার বলেন, মুজিবনগর দিবস বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম এবং মুক্তিযুদ্ধের ইতিহাসে এক অবিস্মরণীয় দিন। ১৯৭১ সালের এই দিনে তৎকালীন মেহেরপুর মহাকুমার বৈদ্যনাথ তলার আম্রকাননে স্বাধীন বাংলাদেশের প্রথম অস্থায়ী সরকার শপথ গ্রহণ করেন। এর আগে, ১৯৭১ সালের ২৫ মার্চ কালরাতে পাকিস্থানি হানাদার বাহিনী নিরস্ত্র বাঙালিদের ওপর বর্বরোচিত হামলা চালানোর পর একই বছরের ১০ এপ্রিল আনুষ্ঠানিকভাবে সার্বভৌম গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার প্রতিষ্ঠা হয়। 

আলোচনা সভায় প্রধান আলোচক ছিলেন ইতিহাস বিভাগের বিভাগী প্রধান প্রফেসর ড. মো. শাহজাহান। আলোচনা সভায় আরও বক্তব্য দেন, কলেজের উপাধ্যক্ষ প্রফেসর শহিদ মো. ইব্রাহীম, শিক্ষক পরিষদের সম্পাদক ও সমাজ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. এ.কে.এম. শওকত আলী খান, সাহিত্য সংস্কৃতি কেন্দ্র ও উদ্যাপন পরিষদের আহ্বায়ক সহযোগী অধ্যাপক মো. আমজাদ হোসেন।

আলোচনা সভা শেষে সাহিত্য সংস্কৃতি কেন্দ্রের শিল্পীদের পরিবেশনায় মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এসময় ছাত্রলীগ সরকারি এডওয়ার্ড কলেজ শাখার সাধারণ সম্পাদক সোহেল হোসেনসহ কলেজের সকল বিভাগের বিভাগীয় প্রধান, শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন। সকল কর্মসূচী সুষ্ঠুভাবে পালিত হওয়ায় অধ্যক্ষ প্রফেসর ড. মো. হূমায়ুন কবির মজুমদার সকলের প্রতি বিশেষ কৃতজ্ঞতা প্রকাশ করেন।

এই বিভাগের অন্যান্য খবর