Opu Hasnat

আজ ২৪ এপ্রিল মঙ্গলবার ২০১৮,

পহেলা বৈশাখ উপলক্ষে

শিবালয়ের যমুনার তীরে ঘুড়ি উৎসব অনুষ্ঠিত মানিকগঞ্জ

শিবালয়ের যমুনার তীরে  ঘুড়ি উৎসব অনুষ্ঠিত

পহেলা বৈশাখ ১৪২৫ বঙ্গাব্দ, শুভ বাংলা নববর্ষ  উদযাপন উপলক্ষে মানিকগঞ্জ জেলার শিবালয় উপজেলার আরিচা ঘাটের যমুনার নদীর তীরে  বর্ণাঢ্য ঘুড়ি উৎসব অনুষ্ঠিত হয়েছে। 

শনিবার বিকালে ‘শতদল” সামাজিক ও সাংস্কৃতিক সংগঠণ এই ঘুড়ি উৎসবের আয়োজন করে।
  
মানিকগঞ্জ-১ আসনের সংসদ সদস্য এএম নাঈমুর রহমান দুর্জয় প্রধান অতিথি এবং  মানিকগঞ্জ জেলা আওয়ামীলীগের সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান এডভোকেট গোলাম মহীউদ্দিন ঘুড়ি উৎসবের উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন । এতে সভাপতিত্ব করেন শিবালয় উপজেলা চেয়ারম্যান মোহাম্মদ আলী আকবর।

১লা বৈশাখে এ ঘুড়ি উৎসবকে কেন্দ্র করে শনিবার বিকালে আরিচার যমুনার পাড়ে বসে নারী-পুরুষ ও শিশুসহ হাজারো মানুষের মিলন মেলা। এ যেন বাঙ্গালীর  ভিন্ন এক উৎসবের আমেজ। এই ঘুড়ি উৎসবে শত শত বিভিন্ন ধরনের ঘুড়ি আকাশে উড়তে দেখা যায়। এসব ঘুড়ির মধ্যে উল্লেখ্যযোগ্য হচ্ছে, নৌকা ঘুড়ি, আমি সোফিয়ান ঘুড়ি, পরি ঘুড়ি, উড়োজাহাজ ঘুড়ি, কৈইরা, চিলা, পতেঙ্গা, ফুল,  মানুষ ঘুড়ি, ময়ূরসহ বিভিন্ন ধরনের বাহারি ঘুড়ির প্রতিযোগিতা হয়। মোট ২শ ২৩টি ঘুড়ি রেজিস্ট্রেশন করা হয়। এরমধ্যে ১৬টি কেটাকরিতে প্রতি কেটাকরিতে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় মোট তিনটি করে  বৈচিত্রময় এবং দর্শনীয় সেরা ৪৮টি ঘুড়ির জন্য কালার টেলিভিশনসহ বিভিন্ন ধরনের পুরস্কার প্রদান করা হয়।

জেলার বিভিন্ন এলাকা থেকে আগত ঘুড়িয়ালাদের মাঝে পুরস্কার বিতরন করা হয়। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, জেলা আওয়ামীলীগ নেতা তায়েবুর রহমান টিপু, শিবালয় উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান আব্দুল কুদ্দুস, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান তাহমিনা আক্তার লতা,  জেলা পরিষদের সদস্য নাজমা আক্তার, উপজেলা আওয়ামী যুবলীগের আহবায়ক মিরাজ হোসেন লালন, উপজেলা ছাত্রলীগের সভাপতি সেলিম রেজা, সাধারণ সম্পাদক মো.দুলাল হোসেন ও শিবালয় বন্দর ব্যবসায়ী সমাজ কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক মো.খন্দকার বেলায়েত হোসেন প্রমুখ।

অনুষ্ঠানে মুল প্রবন্ধ পাঠ করেন ‘শতদল” সাংস্কৃতিক ও সামাজিক সংগঠণের কার্যকরী পরিষদের সভাপতি মো. আমজাদ হোসেন।  

এ ঘুড়ি উৎসবে বিভিন্ন প্রকার ঘুড়ির স্টলের পাশাপাশি ভোজন রসিকদের জন্য ছিলো চটপটি, ফুচকাসহ নানা ধরনের খাবারের দোকান। 

জেলার সাতটি উপজেলার বিভিন্ন এলাকা থেকে হাজার হাজার লোকজন আসেন এ ঘুরি উৎসবে। শনিবার দুপুর থেকেই আরিচা ঘাটের যমুনা নদীর পারে নামে মানুষের ঢল।

উল্লেখ্য, শিবালয় শতদল সামাজিক ও সাংস্কৃতিক সংগঠণ প্রতিবছরের মত এবারও সকালে শিবালয় ৩ নং মডেল ইউনিয় পরিষদের হল রুমে চিত্রাংঙ্কন প্রতিযোগীতার আয়োজন করে। এছাড়া বিগত ৮ বছর ধরে আরিচা ঘাটের যামুনা নদীর পাড়ে এ ঘুড়ি উৎসব ও মেলার আয়োজন করে আসছে।