Opu Hasnat

আজ ১৯ এপ্রিল শুক্রবার ২০২৪,

কোটা সংস্কারের দাবিতে কুমিল্লায় বিক্ষোভ কুমিল্লা

কোটা সংস্কারের দাবিতে কুমিল্লায় বিক্ষোভ

সরকারি চাকরিতে বিদ্যমান কোটা সংস্কারের দাবিতে ও বিভিন্ন স্থানে আন্দোলনকারীদের ওপর পুলিশি হামলার প্রতিবাদে কুমিল্লা নগরীতেও বিক্ষোভ করেছেন শিক্ষার্থীরা। সোমবার কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ক্লাস বর্জন করে নগরীর পূবালী চত্বরে বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশ করেছেন।

শিক্ষার্থীরা জানান, সরকারি চাকরিতে কোটা সংস্কার করে ১০ ভাগে নিয়ে আসা, নির্ধারিত কোটায় যোগ্য প্রার্থী না পাওয়া গেলে শুন্য থাকার পদসমূহে মেধার ভিত্তিতে নিয়োগসহ পাঁচ দফা দাবিতে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ কুমিল্লা জেলা শাখার সদস্যরা কুমিল্লা জেলা প্রশাসক ও পুলিশ সুপারের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবরে স্মারক লিপি প্রদান করেন। পরে দুপুর ১২টা থেকে শিক্ষার্থীরা কুমিল্লা নগরীর পূবালী চত্বরে অবস্থান নিয়ে দাবি আদায়ে প্রতিবাদ ও বিক্ষোভ সমাবেশ করেন। এ সময় আন্দোলনকারীরা ঢাকায় শিক্ষার্থীদের ওপর পুলিশি হামলার বিচার দাবি করেন।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আবু হানিফ, ফয়সাল, তানজিনা ও রনি জানান, দেশের সকল বিশ্ববিদ্যালয়ের সঙ্গে একাত্বতা পোষণ করে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সকল বিভাগের ক্লাস বর্জন করেছে। তাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত তারা অহিংস আন্দোলন চালিয়ে যাবেন।

এদিকে দুপুর আড়াইটার দিকে কড়া পুলিশ প্রহরায় আন্দোলনরত শিক্ষার্থীরা নগরীতে বিক্ষোভ মিছিল করে পুনরায় পূবালী চত্বরে এসে বিক্ষোভ শুরু করেছেন।