Opu Hasnat

আজ ২০ এপ্রিল শনিবার ২০২৪,

চট্টগ্রাম বাণিজ্য মেলা দেশীয় নিম্নমানের পণ্যে সয়লাব চট্টগ্রাম

চট্টগ্রাম বাণিজ্য মেলা দেশীয় নিম্নমানের পণ্যে সয়লাব

দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি কর্তৃক নগরীর পলোগ্রাউন্ড মাঠে আয়োজিত মাস ব্যাপী ২৬ তম আন্তর্জাতিক বাণিজ্য মেলা (সিআইটিএফ)। মাস শেষে এ মেলার মেয়াদ আরো এক সপ্তাহ বৃদ্ধি করেছে কর্তৃপক্ষ। আগামী ১৩ এপ্রিল মেলা সম্পন্ন হবে। এবার কয়েকবার করে মেলা ঘুরে জানা গেছে, সাপ্তাহিক ছুটির দিন ব্যতিত মেলায় দর্শকদের উপস্থিতি খুবই নগন্য। 

আন্তর্জাতিক বাণিজ্য মেলায় দেশীয় নিম্নমানের পন্যে সয়লাব হওয়ায় দর্শকদের আগ্রহ ও কম। মেলায় 'হামর্দদ' নামক একটি হারবাল কোম্পানীর বিক্রয় ও চিকিৎসা কেন্দ্রে বিশেষজ্ঞ চিকিৎসক বিনামুল্যে রোগীদের সার্বক্ষনিক চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছেন ও রোগীরা সুলভমুল্যে ওষুধ ক্রয় করছেন। অথচ এ প্রতিষ্ঠানটি ছাড়া কাপড় - চোপড়, বেডসিট, থ্রি পিচ, ক্রোকারিজ, ফেন্সি আইটেম, জুয়েলাবী, খেলনা সামগ্রী, আচার, পাপোষসহ সকল ধরনের নিত্য পণ্যের দাম সচরাচর মার্কেট প্রাইজের চেয়ে অনেক বেশী। মেলার পার্টনার কান্ট্রি থাইল্যান্ডের সকল দোকানে কিছু কিছু বিদেশী পন্য দেখা গেলেও এসব জিনিষের আড়ালে দেশীয় পণ্যে দোকান ভরপুর। থাইল্যান্ডি দোকানে বিদেশে পণ্যের পাশাপাশি দেশীয় পণ্য বিক্রি করা মানে ক্রেতাদের সাথে প্রতারনার সামিল। 

একদিকে নিত্য প্রয়োজনীয় সকল পণ্যের দাম আকাশচুম্বি, অন্যদিকে আন্তর্জাতিক বাণিজ্য মেলায় দেশীয় পণ্যে ভরপুর- এসব কারনে দর্শকেরা এ মেলার প্রতি আগ্রহ হারাচ্ছে। কয়েকজন ফেন্সি ও খেলনা আইটেম বিক্রেতার কাছে জিনিষপত্রের উচ্চ মুল্যের বিষয়ে জানতে চাইলে নাম প্রকাশ না করার শর্তে তারা জানান, দোকান ভাড়া বেশি, ক্রেতার উপস্থিতি ও কম, খরচ ও বেশি। তাই সচরাচর সাধারন মার্কেটের চেয়ে এখানে জিনিষপত্রের মুল্য একটু বেশি। হামদর্দ ওষুধ কোম্পানীর একজন উচ্চ পর্যায়ের কর্মকর্তা জানান, চট্টগ্রামসহ সারাদেশে হামদর্দ চিকিৎসা ও বিক্রয় কেন্দ্রে রোগীদের যেভাবে ফ্রি চিকিৎসা সেবা দেয়া হচ্ছে ও ডিসকাউন্ট মুল্যে ওষুধ দেয়া হচ্ছে ঠিক সে আদলে আন্তর্জাতিক বাণিজ্য মেলায় ও বিশেষজ্ঞ চিকিৎসক দিয়ে রোগীদের ফ্রি চিকিৎসা সেবা ও ওষুধ বিক্রয় করা হচ্ছে। 

কয়েকজন সংবাদ কর্মী বলেন, প্রতিবছর আন্তর্জাতিক বাণিজ্য মেলা শুরুর আগে মেলা সম্পর্কে প্রেস কনফারেন্সের আয়োজন করেন চেম্বার কর্তৃপক্ষ। এ প্রেস কনফারেন্স চট্টগ্রামে কর্মরত ভালো ভালো পত্রিকার সাংবাদিকেরা ও দাওয়াত থেকে বঞ্চিত হয়। অথচ নাম সর্বস্ব পত্রিকা, অনলাইন পত্রিকা ও অনলাইন টিভির প্রতিনিধিরা তাদের অফিসের বিজ্ঞাপন প্রতিনিধি ও পিয়নকে পর্যন্ত চেম্বারের প্রেস কনফারেন্সে ও বিভিন্ন অনুষ্ঠানে দেখা যায়। এভাবে চলতে থাকলে চিটাগাং চেম্বারের ভাবমুর্তি ক্ষুন্ন হবে বলে সাংবাদিকেরা মত প্রকাশ করেন। এদিকে মেলায় আগত কিছু কিছু দর্শনার্থী বলেন, আন্তর্জাতিক বাণিজ্য মেলায় নিম্নমানের পণ্য বর্জন করে আন্তর্জাতিক মানের পন্য সামগ্রীর দোকান, মিনি- মেগা প্যাভিলিয়ন ও স্টল থাকলে ক্রেতা সাধারনের আগ্রহ বাড়বে ও চেম্বার কর্তৃপক্ষের সুনাম বৃদ্ধি পাবে।