Opu Hasnat

আজ ১৬ এপ্রিল মঙ্গলবার ২০২৪,

৬ষ্ঠ জাতীয় কমডেকা’র বর্ণিল উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী চাঁদপুর

৬ষ্ঠ জাতীয় কমডেকা’র বর্ণিল উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

“টেকসই সমাজ বিনির্মাণে স্কাউটিং” এই প্রতিপাদ্যকে সামনে নিয়ে বাংলাদেশ স্কাউটস কর্তৃক আয়োজিত ৬ষ্ঠ জাতীয় কমডেকার আনুষ্ঠানিক উদ্বোধন করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী জাতির পিতা বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা। প্রবাহমান রূপসী মেঘনা নদীর তীরবর্তী চাঁদপুর জেলার হাইমচরে রূপালী ইলিশ মেলায় অভয়াশ্রম মেঘনা নদীর পূর্বপাড়ে চরভাঙ্গায় কমডেকায় প্রায় সাত হাজার স্কাউট, রোভার স্কাউট ও কর্মকর্তার উপস্থিতিতে জাঁকজমকপূর্ণ ও বর্ণাঢ্য সমাবেশে মাননীয় প্রধানমন্ত্রী উপস্থিত হন আজ সকাল ১১টায়। বাংলাদেশ স্কাউটস এর সভাপতি, প্রধান জাতীয় কমিশনার ও কমডেকা সাংগঠনিক কমিটির সভাপতি তাঁকে অভ্যর্থনা জানান। প্রধানমন্ত্রী অভিবাদন মঞ্চে পৌঁছালে স্কার্ফ, ওয়াগল, কমডেকা টুপি পড়িয়ে বরণ করে নেয়া হয়। তিনি স্কাউট ও রোভার স্কাউটদের একটি সুসজ্জিত পতাকাবাহী দলের অভিবাদন গ্রহণ করেন। রঙ্গিণ বেলুন, শান্তির প্রতীক কবুতর উড়িয়ে শুভ উদ্বোধন ঘোষণা করেন। তিনি কমডেকা উপলক্ষ্যে একটি স্বারক ডাক টিকিট অবমুক্ত করেন। উদ্বোধনী অনুষ্ঠানে স্কাউটদের আকর্ষণীয় ডিসপ্লে প্রদর্শন করা হয়। 

কমডেকা উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর ভাষণের শুরুতে গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। মুক্তিযুদ্ধের ত্রিশ লাখ শহীদ, দুই লাখ নির্যাতিত মা-বোন এবং বীর মুক্তিযোদ্ধাদের স্মরণ করেন। তিনি বলেন আজ এক গৌরবময় শুভ সময় এই কমডেকা অনুষ্ঠিত হচ্ছে, যখন আমরা উন্নয়নশীল দেশের মর্যাদা অর্জন করেছি। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশের মানুষের মুক্তির জন্য দীর্ঘ তেইশ বছর লড়াই সংগ্রাম করেছেন। অনেক অত্যাচার জেল, জুলুম সহ্য করেছেন। তিনি বঙ্গবন্ধুর অকৃত্রিম দেশ প্রেম ও বাংলার জনগণের প্রতি অবদানের কথা তুলে ধরে বলেন, বঙ্গবন্ধু আমাদের স্বাধীন সার্বভৌম রাষ্ট্র উপহার দিয়েছেন।

তিনি কমডেকায় অংশগ্রহণকারী স্কাউট ও রোভার স্কাউটদের উদ্দেশ্যে বলেন আমাদের সরকার স্কাউট কার্যক্রমের উন্নয়ন ও সম্প্রসারণে সর্বাত্মক সহযোগিতা প্রদান করছে। তিনি উল্লেখ করেন, স্কাউট শতাব্দি ভবন নির্মাণ ও স্কাউটিং সম্প্রসারণের জন্য ১২২ কোটি টাকার প্রকল্প চলমান আছে। প্রাথমিক বিদ্যালয়সমূহে কাবিং সম্প্রসারণের জন্য আরেকটি প্রকল্প অচিরেই ‘একনেকে’ অনুমোদন দেয়া হবে। তিনি বলেন আমি জাতীয় স্কাউট প্রশিক্ষণ কেন্দ্রের জন্য ৯৫ একর বনভ‚মি ব্যবহারের অনুমতি দিয়েছি। বিভিন্ন জেলা ও অঞ্চলে স্কাউট ভবন ও প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণের জন্য জমি বরাদ্দ দেয়া হয়েছে। সেইসাথে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে দুইটি কাব স্কাউট, স্কাউট ও রোভার স্কাউট দল গঠনের নির্দেশ প্রদান করেন। সহশিক্ষা প্রতিষ্ঠানে একটি মানসম্মত গার্ল-ইন স্কাউট ইউনিট খোলার নির্দেশ দেন। প্রতিটি জেলায় স্কাউটিং অবকাঠামো উন্নয়নে সব ধরণের সহযোগিতা প্রদানের অঙ্গিকার ব্যক্ত করেন। 

তিনি উপস্থিত সুধিমন্ডলী, স্থানীয় জনসাধারণ, স্কাউট ও স্কাউটার অভিভাবক ও শিক্ষক মন্ডলীদের উদ্দেশ্যে বলেন, কোন সন্তান যেন মাদক ও জঙ্গীবাদের দিকে না ঝুকে সে জন্য প্রত্যেক বাবা মা, অভিভাবক, শিক্ষক, ইমাম, ওলামা, মাসায়েক ও সমাজের গণ্যমান্য ব্যক্তিবর্গ সবাইকে সচেতন থাকতে হবে। সন্তানদের সঠিক শিক্ষা দিতে হবে। সন্ত্রাস ও জঙ্গিবাদ নির্মূলে স্কাউটদের এগিয়ে আসতে হবে।  তিনি স্কাউট ও রোভার স্কাউটদের উদ্দেশ্যে আরো বলেন, আগামি দিনে তোমরাই বাংলাদেশকে নেতৃত্ব দিবে। তোমরাই জাতির পিতার স্বপ্নের খুধা, দারিদ্র মুক্ত উন্নত সমৃদ্ধ বাংলাদেশ বির্নিমাণ করবে। এজন্য তোমাদের যোগ্য হয়ে গড়ে উঠতে হবে। দেশের উন্নয়নে সবাইকে একসাথে কাজ করতে হবে। তিনি কমডেকায় উপস্থিত সূধি মন্ডলী, স্থানীয় জনপ্রতিনিধি ও এলাকাবাসীদের উদ্দেশ্যে বলেন, দেশের সার্বিক উন্নয়নের সাথে চাঁদপুর এর উন্নয়ন যাত্রা অব্যাহত থাকবে। তিনি চাঁদপুর এর চরভাঙ্গা এলাকায় একটি অর্থনৈতিক অঞ্চল ও নদী তীরবর্তী এলাকায় পর্যটন কেন্দ্র নির্মাণের ঘোষণা দেন। 

উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ৬ষ্ঠ জাতীয় কমডেকা সাংগঠনিক কমিটি সভাপতি জনাব মোঃ মোফাজ্জেল হোসেন, কমডেকা চীফ হিসেবে বক্তব্য প্রদান করেন বাংলাদেশ স্কাউটস এর প্রধান জাতীয় কমিশনার ড. মোঃ মোজাম্মেল হক খান, অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ স্কাউটস এর সভাপতি জনাব মোঃ আবুল কালাম আজাদ। অনুষ্ঠানে স্থানীয় বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহন মন্ত্রী জনাব ওবায়দুল কাদের, মাননীয় প্রধানমন্ত্রীর উপদেষ্টা জনাব এইচ টি ইমাম, সংসদ সদস্য ড. আব্দুর রাজ্জাক, অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক, ডা. দীপু মনি, পুলিশের আইজি, সরকারের সচিববৃন্দ, বাংলাদেশ স্কাউটস এর উপদেষ্টা পরিষদের সদস্য, জাতীয় কমিশনার, জাতীয় উপ কমিশনার, বিভিন্ন শিক্ষা বোর্ডের চেয়ারম্যান, বাংলাদেশ পুলিশের উর্ধতন কর্মকর্তা, চাঁদপুর জেলা প্রশাসন, হাইমচর উপজেলা প্রশাসন, স্থানীয় জনপ্রতিনিধি, স্থানীয় রাজনৈতিক নেতৃবৃন্দ, প্রিন্ট এবং ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিক ও গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।