Opu Hasnat

আজ ১৯ এপ্রিল শুক্রবার ২০২৪,

এই সংগ্রাম আমাদের বাঁচা মরার সংগ্রাম : মির্জা ফখরুল রাজনীতি

এই সংগ্রাম আমাদের বাঁচা মরার সংগ্রাম : মির্জা ফখরুল

‘এই সরকার প্রাণপণ চেষ্টা করছে, বিএনপি যেনো নির্বাচনে না আসে। সোমবার সন্ধ্যায় রাজধানীর নয়াপল্টস্থ ভাসানী মিলনায়তনে জাতীয়তাবাদী সামাজিক সংস্থা-জাসাস’র আয়োজিত মহান স্বাধীনতা দিবস উপলক্ষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

এসময় তিনি আরও বলেন, ‘এই সংগ্রাম আমাদের বাঁচা মরার সংগ্রাম, এই সংগ্রাম আমাদের অস্তিত্বের সংগ্রাম। দেশনেত্রী জেলে, আমাদের এক্টিং চেয়ারম্যান নির্বাসিত হয়ে বিদেশে। আমরা কাধে কাঁধ মিলিয়ে একসাথে এই আন্দোলন সংগ্রাম করছি, আগামী দিনেও চালিয়ে যাবে।’

মির্জা ফখরুল বলেন, ‘এখনো যিনি কারাগারে বসে গণতন্ত্রের জন্য লড়াই করে চলছেন তাকে আমরা বলছি মাদার অফ ডেমোক্রেসি, গণতন্ত্রের মাতা। দেশ মাতা। নিজের জন্য তিনি চিন্তা করেননি, দেশের মানুষের জন্য গণতন্ত্রের জন্য এই ত্যাগ স্বীকার করছেন। আজকে জীবনের শেষ সায়াহ্নে এসে, এখনো তিনি বলছেন আমি প্রধানমন্ত্রী হতে চাই না, আমি সরকারে যেতে চাই না, কিন্তু আমি আমার দেশের মানুষের অধিকার ফিরিয়ে আনতে চাই। ভোটের অধিকার, গণতান্ত্রিক অধিকার ফিরিয়ে আনতে চাই। সেজন্য আমরা এই কথাগুলো ভারাক্রান্ত হয়ে বলছি।’

ফখরুল বলেন, নির্যাতন অত্যাচার করার পরও সাধারণ নেতাকর্মীরা বিএনপি ছেড়ে যায় না, গেলেও বড় দু-এক জন যায়। কিন্তু তারা আবার বিএনপিতে না ফিরে আসলে জনগণ গ্রহণও করে না।

সভায় আরও উপস্থিত ছিলেন বিএনপির সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক ও চিত্রনায়ক আশরাফুল উদ্দিন আহমেদ উজ্জল, জাসাস’র সভাপতি মামুন আহমেদ, সাধারণ সম্পাদক ও অভিনেতা হেলাল খান, সিনিয়র সহ-সভাপতি বাবুল আহমেদ, সহ-সভাপতি ও কণ্ঠশিল্পী রিজিয়া পারভীন, উপদেষ্টা গাজী মাজহারুল আনোয়ার, ঢাকা মহানগরীর আহ্বায়ক মীর ছানাউল হক, অভিনেতা শিবা শানু প্রমুখ।