Opu Hasnat

আজ ২৯ মার্চ শুক্রবার ২০২৪,

বাঙালী জাতি নতুন পদক্ষেপে পৃথিবীর বুকে আবির্ভাব হলো : শিল্পমন্ত্রী ঝালকাঠি

বাঙালী জাতি নতুন পদক্ষেপে পৃথিবীর বুকে আবির্ভাব হলো : শিল্পমন্ত্রী

শিল্পমন্ত্রী আমির হোসেন আমু এমপি বলেছেন, একটি ঘরে একটি সন্তান জন্মলাভ করলে, একটি ঘরে কোন শিক্ষিত বেকার ছেলে চাকুরী পেলে ঘরটিতে যেমন আলোর উৎসব আসে ঠিক তেমনিভাবে জাতীয় জীবনে জাতিগতভাবে আমরা যে এক উন্নয়নশীল দেশে পদার্পন করেছি আজকে সারা জাতি তেমনিভাবেই আনন্দ উৎসব করছে। এমন মন্তব্য করে তিনি আরো বলেন, ১৯২০ সালের ১৭ মার্চ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জন্মগ্রহণ করেছেন সেই টুঙ্গিপাড়ায়। হাজার বছরের পরাধীন জাতি যারা বিভিন্ন সময় বিভিন্ন জাতি দ্বারা নিগৃহিত, নির্যাতিত ও নিষ্পেষিত হয়েছে। এ থেকে মুক্তি লাভের জন্য আন্দোলন করে ব্যার্থ হয়েছে। তার সেই জন্মদিনে মহান রাব্বুল আলামীন নির্ধারিত করেছিলেন তার মাধ্যমে, তার নেতৃত্বে এবং তারই ডাকে এই মার্চ মাসেই আমরা স্বাধীনতা পেয়েছি। ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণে বাঙালী জাতি ঐক্যবদ্ধভাবে মুক্তিযুদ্ধে ঝাপিয়ে পড়ে স্বাধীনতা অর্জন করে। সেই ভাষণ পৃথিবীর সর্বশ্রেষ্ঠ ভাষণ হিসেবে ইউনেস্কো কর্তৃক ঐতিহাসিক ঘোষণা দেয়ায় সারা বিশ্বের মানুষের কাছে একটি দিবস হিসেবে পরিগণিত হয়েছে।  যে লক্ষ্য, যে উদ্দেশ্য, যে স্বপ্ন এবং যে আকাঙ্খা নিয়ে বাংলার মুক্তি ও স্বাধীনতা চেয়েছিলেন। পৃথিবীর বুকে বাঙালী জাতি একটি মর্যাদাশীল জাতি হিসেবে প্রতিষ্ঠিত হবে। ইউনেস্কো কর্তৃক সেই মার্চ মাসেই ঘোষণা দিয়েছে বাংলাদেশ একটি নিম্নমধ্য আয়ের দেশ। বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা জননেত্রী শেখ হাসিনা’র প্রচেষ্টায় সেই মাসটিকে ঘিরেই সবকিছু আমরা পাচ্ছি। এ প্রাপ্তির মাধ্যমে বাঙালী জাতি একটি নতুন পদক্ষেপে পৃথিবীর বুকে আবির্ভাব হলো। 

বাংলাদেশ নিম্ন আয়ের দেশে থেকে নিম্নমধ্য আয়ের দেশে উন্নীত হওয়ায় শনিবার সকাল সাড়ে ৯ টায় জেলা প্রশাসক কার্যালয় চত্ত্বরে র‌্যালী পূর্ব আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।  

জেলা প্রশাসক মোঃ হামিদুল হক’র সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার  মোঃ জোবায়েদুর রহমান, জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামীলীগ সভাপতি সরদার মোঃ শাহ আলম, ঝালকাঠি সরকারী কলেজ অধ্যক্ষ প্রফেসর শাহ আলম মজুমদার, জেলা আওয়ামীলীগ সাধারন সম্পাদক অ্যাডভোকেট খান সাইফুল্লাহ পনির, পৌর মেয়র লিয়াকত আলী তালুকদার প্রমুখ। 

এসময় বিভিন্ন সরকারী-বেসরকারী দপ্তরের কর্মকর্তা-কর্মচারী, জনপ্রতিনিধি, রাজনীতিবিদ, শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন। আলোচনা সভা শেষে শিল্পমন্ত্রী আমির হোসেন নেতৃত্বে এক বিশাল বর্ণাঢ্য র‌্যালী শুরু হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পৌর মিনিপার্কে গিয়ে সমাপ্ত হয়। র‌্যালীতে বিভিন্ন সরকারী-বেসরকারী দপ্তরের কর্মকর্তা-কর্মচারী, জনপ্রতিনিধি, রাজনীতিবিদ, শিক্ষকবৃন্দ ও ছাত্র-ছাত্রীরা অংশ নেয়। পরে সুগন্ধা নদীতে নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। র‌্যালীতে অংশগহণকারীরা নৌকা বাইচ প্রতিযোগিতা উপভোগ করেন।