Opu Hasnat

আজ ২৯ মার্চ শুক্রবার ২০২৪,

ভিক্ষুক পুনর্বাসন কর্মসূচির সভায় চট্টগ্রাম জেলা প্রশাসক

উন্নয়নশীল দেশে ভিক্ষাবৃত্তি বা কোন ভিক্ষুক থাকুক তা কখনো কাম্য নয় চট্টগ্রাম

উন্নয়নশীল দেশে ভিক্ষাবৃত্তি বা কোন ভিক্ষুক থাকুক তা কখনো কাম্য নয়

চট্টগ্রাম জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন বলেছেন, ভিক্ষাবৃত্তি একটি অসম্মানজনক পেশা। এক সময় বাংলাদেশকে ভিক্ষুকের দেশ বলা হতো। দেশের পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা জননেত্রী শেখ হাসিনার নিরলস প্রচেষ্টা ও আন্তরিকতায় বাংলাদেশ যেখানে এলডিসি স্ট্যাটাস থেকে উত্তরণ ঘটিয়ে  উন্নয়নশীল দেশে কাতারে সেখানে ভিক্ষাবৃত্তি বা কোন ভিক্ষুক থাকুক তা আমরা কখনো কামনা করি না। সরকার ভিক্ষুকমুক্ত কর্মসূচি হাতে নিয়েছে। এ লক্ষ্যে সারাদেশে ভিক্ষুকদের পুনর্বাসন করা হচ্ছে এবং তাদের হাতে ভ্যানগাড়িসহ সাবলম্বী হওয়ার প্রয়োজনীয় অন্যান্য জিনিসপত্র তুলে দেয়া হচ্ছে।

শুক্রবার সকালে চট্টগ্রাম সার্কিট হাউসে জেলা প্রশাসনের আয়োজনে ও দৈনিক পূর্বদেশ’র সহযোগিতায় অনুষ্ঠিত ভিক্ষুক পুনর্বাসন কর্মসূচির আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। 

তিনি বলেন, বাঁশখালী উপজেলা একটি পিছিয়ে পড়া জনপদ। এখানকার ভিক্ষুকেরা ধীরে ধীরে পুনর্বাসিত হবে এটা আমাদের বিশ্বাস। বাঁশখালীতে বিদ্যুৎ কেন্দ্র হচ্ছে। পাশাপাশি বিভিন্ন শিল্প প্রতিষ্ঠান, কল-কারখানা প্রতিষ্ঠা হলে সেখানে উন্নয়নের দ্বার উন্মোচন হবে এবং নতুন নতুন কর্মসংস্থান সৃষ্টি হবে। 

ভ্যানগাড়ি পাওয়া লোকজনের ভিক্ষুকদের উদ্দেশ্যে তিনি বলেন, নিজেরা যেটা করেছেন তা সন্তানদের করতে দেবেন না। ভিক্ষাবৃত্তির পরিবর্তে ভ্যানগাড়ি চালিয়ে জীবিকা নির্বাহ করে ছেলে-মেয়েদেরকে স্কুলে পাঠাবেন। তাহলে নিজেরাও সম্মানিত হবেন। তিনি জঙ্গীবাদ, মাদক ও সন্ত্রাসীদের বিরুদ্ধে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানান। 

আলোচনা সভা শেষে দৈনিক পূর্বদেশ’র সম্পাদক মো. মুজিবুর রহমান সিআইপি’র নিজস্ব অর্থায়নে  বাঁশখালীর ১০জন মহিলাসহ মোট ৫০ জন ভিক্ষুকের হাতে ৫০টি ভ্যানগাড়ি তুলে দেন জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন।

দৈনিক পূর্বদেশ সম্পাদক মো. মুজিবুর রহমান সিআইপি বলেন, বাঁশখালীর ৫০ জন ভিক্ষুককে প্রথম দফায় পুনর্বাসনের লক্ষ্যে ভ্যানগাড়ি প্রদান করা হয়েছে। বাকি ভিক্ষুকদেরকেও পর্যায়ক্রমে পুনর্বাসনে সহযোগিতা করা হবে। বাঁশখালীতে কোন ভিক্ষুক থাকুক তা আমরা মেনে নিতে পারবো না। 

জেলা প্রশাসক (সার্বিক) মো. হাবিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত ভিক্ষুক পুনর্বাসন কর্মসূচিতে বিশেষ অতিথি ছিলেন দৈনিক পূর্বদেশ’র সম্পাদক ও চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের অর্থ সম্পাদক মো. মুজিবুর রহমান সিআইপি, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. দেলোয়ার হোসেন ও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মাশহুদুল কবির।  বক্তব্য রাখেন বাঁশখালী উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ মাসুদুর রহমান মোল্লা, জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মো. আবুল কালাম আজাদ, বাঁশখালীর পৌর মেয়র সেলিমুল হক চৌধুরী, প্যানেল মেয়র  দেলোয়ার হোসেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক ম. আমিনুল হক চৌধুরী, যুব উন্নয়ন অধিদপ্তরের উপপরিচালক মো. মোখলেছুর রহমান,  বিআরডিবির উপপরিচালক মোরশেদ আলম ও সমাজসেবা অধিদপ্তরের উপপরিচালক মো. শহীদুল ইসলাম।