Opu Hasnat

আজ ১৯ এপ্রিল শুক্রবার ২০২৪,

খাগড়াছড়ির অপহৃত বিএনপি নেতা চাইথুই মারমার মুক্তির দাবিতে মানববন্ধন খাগড়াছড়ি

খাগড়াছড়ির অপহৃত বিএনপি নেতা চাইথুই মারমার মুক্তির দাবিতে মানববন্ধন

খাগড়াছড়ি পার্বত্য জেলায় অপহৃত রামগড় উপজেলার পাতাছড়া ইউনিয়ন বিএনপির সহ-সভাপতি ও মারমা সংগঠন ঐক্য পরিষদের খাগড়াছড়ি জেলা শাখার আইন বিষয়ক সম্পাদক চাইথুই মারমাকে উদ্ধার ও মুক্তির দাবিতে মানববন্ধন করেছে। মানববন্ধনে প্রশাসনের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছেন, মারমা ঐক্য পরিষদের নেতৃবৃন্দ। খাগড়াছড়িতে ইউপিডিএফ এবং মারমা ঐক্য পরিষদের মধ্যে বিরাট দ্বন্দ্ব চলছে। এই দ্বন্দ্বের প্রেক্ষিতে পাহাড়ি পল্লী এলাকায় থমথমে উত্তেজনা বিরাজ করছে। অপহৃত চাইথুই মারমাকে উদ্ধারের দাবিতে বাংলাদেশ মারমা ঐক্য পরিষদ খাগড়াছড়ি শহরে সোমবার ইউপিডিএফ কর্তৃক অপহরণ ও মারধরের প্রতিবাদে এ মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

সোমবার (১৯ মার্চ) সকালে খাগড়াছড়ি পৌর শাপলা চত্বরে আয়োজিত মানববন্ধন থেকে মারমা সংগঠন ঐক্য পরিষদের নেতৃবৃন্দ এমন অভিযোগ করে বলেন, গত ৪ঠা মার্চ ভোর রাতে ইউপিডিএফ’র ৫/৬জন অস্ত্রধারী সন্ত্রাসী মারমা সম্প্রদায়ের নেতা চাইথুই মারমাকে তুলে নিয়ে যায়। অপহৃতকে উদ্ধারে প্রশাসন বার বার আশ্বাস দিলেও এখনও উদ্ধার হয়নি। বরং ইতিমধ্যে ইউপিডিএফ সন্ত্রাসীরা গত ১৩ই মার্চ মারমা ঐক্য পরিষদের গুইমারা উপজেলা শাখার সাংগঠনিক সম্পাদক কংজ মারমাকে হত্যার চেষ্টা চালিয়েছে।

মানববন্ধনে বক্তব্য রাখেন, বাংলাদেশ মারমা ঐক্য পরিষদের সভাপতি ও খাগড়াছড়ি জেলা বিএনপির সহ-সভাপতি কংচাইরী মাস্টার, যুব মারমা ঐক্য পরিষদ খাগড়াছড়ি সদর উপজেলা শাখার সভাপতি পুটু মারমা, পানছড়ি উপজেলা শাখার সুইলা মারমা, গুইমারা উপজেলা শাখার সাংগঠনিক সম্পাদক কংজ মারমা, মহিলা নেত্রী মায়েচিং মারমা ও অংসা মারমা  প্রমুখ।

মানববন্ধন থেকে বক্তারা জেলার রামগড় উপজেলার পাতাছড়া ইউনিয়ন বিএনপির সহ-সভাপতি ও মারমা সংগঠন ঐক্য পরিষদের খাগড়াছড়ি জেলা শাখার আইন বিষয়ক সম্পাদক চাইথুই মারমাকে অপহরনসহ পাহাড়ে চাঁদাবাজি, খুন, গুম ও অপহরণের ইউপিডিএফ(প্রসীত) গ্রুপকে দায়ী করে সংগঠনটিকে নিষিদ্ধ ঘোষণার দাবি জানান। অন্যথায় কঠোর কর্মসূচির মাধ্যমে দাবি আদায় করা হবে বলেও জানান। 

বক্তারা আরো বলেন, গত ৪ঠা মার্চ রামগড়ের পাতাছড়ার নিজ বাড়ি থেকে বাংলাদেশ মারমা ঐক্য পরিষদ খাগড়াছড়ি শাখার সহ আইন বিষয়ক সম্পাদক চাইথুই মারমাকে অপহরণ ও গত ১৩ই মার্চ গুইমারা উপজেলা শাখার সাংগঠনিক সম্পাদক কংজ মারমার ওপর হামলার ঘটনার জন্য ইউপিডিএফ সন্ত্রাসীদের দায়ি করেন। অবিলম্বে অপহৃত নেতাকে উদ্ধার ও হামলাকারীদের গ্রেফতারে প্রশাসন ব্যর্থ হলে ভবিষ্যতে কঠোর কর্মসূচি ঘোষণা দেয়া হবে বলে হুুশিয়ারি উচ্চারন করা হয়।