Opu Hasnat

আজ ২৮ মার্চ বৃহস্পতিবার ২০২৪,

চট্টগ্রামে ৫৬ উপজেলার মহিলা সদস্যদের শপথ গ্রহণ

উপজেলা পরিষদের কার্যক্রম দৃশ্যমান করতে নারীদের সম্পৃক্ত করা : বিভাগীয় কমিশনার চট্টগ্রাম

উপজেলা পরিষদের কার্যক্রম দৃশ্যমান করতে নারীদের সম্পৃক্ত করা : বিভাগীয় কমিশনার

চট্টগ্রাম বিভাগের সাত জেলা যথাক্রমে কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার, নোয়াখালী, লক্ষীপুর, রাঙামাটি ও বান্দরবান জেলার উপজেলা পরিষদসমূহের নির্বাচিত সংরক্ষিত আসনের মোট ১৫৮ জন মহিলা সদস্যের শপথ গ্রহণ অনুষ্ঠান সোমবার বিকেল ৪টায় চট্টগ্রাম সার্কিট হাউসে অনুষ্ঠিত হয়। 

প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সাত জেলার মোট ৫৬টি উপজেলার সংরক্ষিত আসনের মহিলা সদস্যদের শপথ বাক্য পাঠ করান চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান। বিভাগীয় পরিচালক (স্থানীয় সরকার) দীপক চক্রবর্তীর সভাপতিত্বে অনুষ্ঠিত শপথ গ্রহণ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন  কুমিল্লার জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর, বান্দরবানের জেলা প্রশাসক মো. আসলাম হোসেন, বাহ্মণবাড়িয়ার জেলা প্রশাসক রেজওয়ানুর রহমান ও চট্টগ্রাম জেলা প্রশাসক কার্যালয়ের উপ-পরিচালক (স্থানীয় সরকার) ইয়াছমিন পারভীন তিবরীজি। 

উপস্থিত ছিলেন নির্বাহী ম্যাজিস্ট্রেট উজালা রানী চাকমা, নির্বাহী ম্যাজিস্ট্রেট হাসান বিন মোহাম্মদ আলী, চৌদ্দগ্রাম উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান রাশেদা আক্তার, বোয়ালখালী উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান সাহিদা আক্তার শেফু ও প্যানেল চেয়ারম্যান আরেফা বেগম।  

কুমিল্লা জেলার কুমিল্লা আদর্শ সদর, বুড়িচং, ব্রাহ্মণপাড়া, দেবিদ্বার, মুরাদনগর, হোমনা, তিতাস, দাউদকান্দি, চান্দিনা, বরুড়া, নাঙ্গলকোট ও চৌদ্দগ্রাম, চট্টগ্রাম জেলার স›দ্বীপ, মিরসরাই, সীতাকুন্ড, ফটিকছড়ি, রাউজান, রাঙ্গুনিয়া, পটিয়া, কর্ণফুলী, বোয়ালখালী, চন্দনাইশ, বাঁশখালী, আনোয়ারা, সাতকানিয়া, লোহাগাড়া ও  হাটহাজারী, কক্সবাজার জেলার পেকুয়া, কুতুবদিয়া, কক্সবাজার সদর, রামু, উখিয়া ও টেকনাফ, নোয়াখালী জেলার বেগমগঞ্জ, সোনাইমুড়ি, চাটখিল, সেনবাগ, কোম্পানিগঞ্জ, কবিরহাট, সুবর্ণচর ও হাতিয়া, লক্ষীপুর জেলার লক্ষীপুর সদর, রায়পুর, রামগঞ্জ, কমলনগর ও রামগতি, রাঙামাটি জেলার রাঙামাটি সদর, কাউখালী, নানিয়ারচর, লংগদু, বাঘাইছড়ি, বরকল, বিলাইছড়ি, জুরাছড়ি ও  রাজস্থলী এবং বান্দরবান জেলার সদর উপজেলা পরিষদ সমূহের নির্বাচিত সংরক্ষিত আসনের মোট ১৫৮ জন মহিলা সদস্য শপথ নেন। 

শপথ গ্রহণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ক্ষমতায় আসার পর নারীর ক্ষমতায়নে যেসব কাজগুলো করেছেন সেগুলো পৃথিবীর ইতিহাসে নজিরবিহীন। সরকার উপজেলা পরিষদের কার্যক্রম আরো দৃশ্যমান করতে নারীদের সম্পৃক্ত করে সামাজিক মর্যাদা দিয়েছেন। সিদ্ধান্ত, অংশগ্রহণ ও বাস্তবায়নই হচ্ছে ক্ষমতায়ন। প্রধানমন্ত্রীর ঐকান্তিক প্রচেষ্টা ও আন্তরিকতা না থাকলে উপজেলা পরিষদে নারীদের অংশগ্রহণ ও শপথ নেয়া সম্ভব হতো না। ।

শপথ নেয়া মহিলা সদস্যদের উদ্দেশ্যে তিনি বলেন, যারা শপথ গ্রহণ করেছেন তারা দায়িত্ব অনুযায়ী পদ-পদবী নিয়ে প্রধানমন্ত্রী, মন্ত্রী, সচিব, বিভাগীয় কমিশনার ও ডিসিসহ বিভিন্ন দপ্তর প্রধানদের কাছে যেকোন বিষয়ে চিঠি লিখলে তা হবে বৈধ। শপথ নেয়ার আগে তা করলে হবে অবৈধ। শপথ নেয়ার পর আপনারা বৈধতা পেলেন। প্রধানমন্ত্রী একজন সফল নারী হয়ে আপনাদের জন্য সামাজিক সম্মানের ব্যবস্থা করেছেন, আপনারাও প্রধানমন্ত্রীর জন্য করবেন উপজেলা পরিষদের উন্নয়নে প্রত্যেক সদস্যকে সৎ ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করতে হবে। জনগণের ভোটে আপনারা নির্বাচিত হয়েছেন। উপজেলা পরিষদের আইন অনুযায়ী কাজ করতে হবে। সরকারি সেবা ও উন্নয়নের কথা জনগণের দৌঁড়গোড়ায় পৌঁছে দিয়ে জনপ্রিয়তা অর্জন করতে হবে। তাহলে আপনারা ভবিষ্যতে আরো অনেক দূর এগিয়ে যাবেন। উপজেলা পরিষদের দায়িত্ব পালনকালে যাতে কারও কোন ধরনের অপ্রীতিকর ঘটনা না ঘটে সে ব্যাপারে প্রত্যেক মহিলা সদস্যকে সতর্ক থাকতে হবে। শপথ গ্রহণ শেষে প্রত্যেক মহিলা সদস্যের হাতে ফুল তুলে দিয়ে স্বাগত জানান বিভাগীয় কমিশনার।