Opu Hasnat

আজ ১৬ অক্টোবর মঙ্গলবার ২০১৮,

নিদাহাস ট্রফি : বাংলাদেশের স্বপ্নভঙ্গ খেলাধুলা

নিদাহাস ট্রফি : বাংলাদেশের স্বপ্নভঙ্গ

নিদাহাস ট্রফির শিরোপা জয়ের খুব কাছে এসেও স্বপ্নভঙ্গ হলো বাংলাদেশের! জয়ের নায়ক দিনেশ কার্তিক শেষ বলে ছক্কা হাঁকিয়ে ভারতকে ত্রিদেশীয় টি-২০ সিরিজের শিরোপা জিতিয়ে দিলেন।

৩২ রানে দুই উইকেট হারানোর পর রানের চাকা সচল রাখেন অধিনায়ক রোহিত শর্মা ও লোকেশ রাহুল। দু’জনের ৫১ রানের জুটি ভাঙেন রুবেল হোসেন। ডিপ স্কয়ার লেগে সাব্বির রহমানের ক্যাচে পরিণত হন রাহুল (১৪ বলে ২৪)।

বিপদজনক হযে ওঠা রোহিত-ধাওয়ান জুটি ভেঙে প্রথম ব্রেকথ্রু এনে দেন সাকিব আল হাসান। তৃতীয় ওভারে মিডঅনে বদলি ফিল্ডার আরিফুল হকের হাতে ধরা পড়েন শিখর ধাওয়ান (১০)। রোহিতের সঙ্গে তার ওপেনিং পার্টনারশিপে আসে ৩২।

পরের ওভারে সুরেশ রায়নাকে করা রুবেল হোসেনের লেগসাইড শর্ট বল ওয়াইড সিগন্যাল দেন আম্পায়ার। রিভিউ নেন মুশফিকুর রহিম। রিপ্লেতে দেখা যায়, বল ছুঁয়ে যায় রায়নার ব্যাট। রানের খাতা খুলেই মাঠ ছাড়তে হয় তাকে। 

এর আগে প্রেমাদাসা স্টেডিয়ামে টস হেরে ব্যাটিংয়ে নেমে ৮ উইকেট হারিয়ে স্কোরবোর্ডে ১৬৬ রান তোলে বাংলাদেশ। ৭৭ রানের দুর্দান্ত এক ইনিংস উপহার দেন রানে ফেরা সাব্বির রহমান। ৫০ বলের ঝড়ো ব্যাটিংয়ে ছিল ৭টি চার ও ৪টি ছক্কার মার।

শেষ ওভারে ১৮ রান তুলে দলকে লড়াকু স্কোর এনে দিতে কার্যকরী ভূমিকা রাখেন অপরাজিত মেহেদী হাসান মিরাজ। তার ব্যাট থেকে আসে ৭ বলে দু’টি চার ও এক ছক্কায় ১৯।

মাহমুদউল্লাহ রিয়াদ (২১) ও অধিনায়ক সাকিব আল হাসান (৭) দু’জনই রানআউট হন। তামিম ইকবাল ১৫, লিটন দাস ১১, সৌম্য সরকার ১, মুশফিকুর রহিম ৯ রানে সাজঘরে ফেরেন।

ভালো শুরুর পর হঠাৎই ছন্দপতন হয়। তামিম-লিটনের উদ্বোধনী জুটি (২৭) ভাঙার পর স্কোর তিন উইকেটে হয়ে যায় ৩৩। মুশফিককে নিয়ে ৩৫ রান যোগ করে প্রাথমিক চাপ সামাল দেন ওয়ানডাউনে নামা সাব্বির। মাহমুদউল্লাহর সঙ্গে ৩৬ ও সাকিবকে নিয়ে ষষ্ঠ উইকেট জুটিতে যোগ করেন ২৯।

চার ওভারে ১৮ রান খরচায় তিনটি উইকেট দখল করেন লেগস্পিনার যুজভেন্দ্র চাহাল। ২০ রান দিয়ে এক উইকেট নেন তরুণ অফস্পিনার ওয়াশিংটন সুন্দর। অন্য দু’টি পেসার জয়দেব উনাদকাতের।