Opu Hasnat

আজ ১৬ অক্টোবর মঙ্গলবার ২০১৮,

একদিনেই ৩০০ আসনে ভোট : ইসি জাতীয়

একদিনেই ৩০০ আসনে ভোট : ইসি

আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে এক দিনে ৩০০ আসনে ভোটগ্রহণ করা হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ। রবিবার বিকেলে আগারগাঁওস্থ নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সচিব এ কথা বলেন।

শনিবার দুপুরে টাঙ্গাইলের ভারতেশ্বরী হোমসে এক অনুষ্ঠানে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, পর্যাপ্ত আইনশৃঙ্খলা বাহিনী দিয়ে একাদশ জাতীয় সংসদ নির্বাচন কয়েক ধাপে অনুষ্ঠানের পরিকল্পনা করা হয়েছে।

সেই অনুষ্ঠানে অর্থমন্ত্রী আরো বলেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তিন মাস আগে বর্তমান মন্ত্রিপরিষদ ভেঙে দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। চলতি সংসদে যে সকল দলের প্রতিনিধিত্ব রয়েছে, শুধু সেই সকল দল থেকে প্রতিনিধি নিয়ে নির্বাচনকালীন নতুন মন্ত্রিপরিষদ গঠন করবেন তিনি।

আগামী জাতীয় সংসদ নির্বাচনে একাধিক দিনে ভোট নেয়ার বিষয়ে চিন্তাভাবনা চলছে বলে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত যে কথা বলেছেন, সেটা নির্বাচন কমিশন জানে না। গণপ্রতিনিধিত্ব আদেশ আইনে একাধিক দিনে জাতীয় নির্বাচনে ভোট নেয়ার সুযোগ নেই বলেও জানিয়েছেন নির্বাচন কমিশনের সচিব হেলালুদ্দীন আহমদ।

১৯৭৩ সাল থেকে এখন অবধি যে ১০টি জাতীয় সংসদ নির্বাচন হয়েছে, তার প্রতিটিতে ভোট হয়েছে একই দিনে। কেবল গোলযোগের কারণে কোনো এলাকায় বা ভোটকেন্দ্রে ভোট স্থগিত হলে সেসব কেন্দ্রে পরে ভোট হয়েছে। তবে উপজেলা বা ইউনিয়ন পরিষদ নির্বাচনে ধাপে ধাপে ভোট নেয়া হয়েছে।

রবিবার বিষয়টি নিয়ে নির্বাচন কমিশন সচিবের কাছে বিষয়টি নিয়ে জানতে চান গণমাধ্যম কর্মীরা। তিনি বলেন, ‘এ বিষয়ে আমাদের জানা নেই। আমাদের কাছে সরকার থেকে কোন ম্যাসেস নেই। মাননীয় অর্থমন্ত্রী বলেছেন আমি শুনেছি। এ পর্যন্ত আমাদের একদিনের পরিকল্পনাই আছে। আরপিও (গণপ্রতিনিধিত্ব আদেশ আইন) অনুসারে নির্বাচন একদিনেই হয়, একদিনেই হবে। ধাপে ধাপে ভোট করতে হলে আরপিও পরিবর্তন করতে হবে।

আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ১০ আঞ্চলিক ও ৬৪ জেলা নির্বাচন কর্মকর্তার সঙ্গে আজ বৈঠক করেছে শেষে নির্বাচন। এরপর কমিশন সচিব মুখোমুখি হন সাংবাদিকদের সঙ্গে।