Opu Hasnat

আজ ১৭ ডিসেম্বর সোমবার ২০১৮,

৫৪ বছর বয়সে পা দিলেন অভিনেতা আমির খান বিনোদন

৫৪ বছর বয়সে পা দিলেন অভিনেতা আমির খান

বলিউডের তিন খানের অন্যতম ‘মিস্টার পারফেকশনিস্ট’ খ্যাত নায়ক আমির খান। ৫৩ পেরিয়ে আজ ৫৪ বছর বয়সে পা দিলেন এই অভিনেতা। ১৯৬৫ সালের ১৪ মার্চ তিনি ভারতের মুম্বাইয়ে জন্মগ্রহণ করেন। অভিনেতার জন্মদিনে আজ সকাল সকালই টুইট করে শুভেচ্ছা জানিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।

৫৩ বছর বয়সী এ অভিনেতার ৪৫ বছরের বর্ণাঢ্য ক্যারিয়ার। ১৯৭৩ সালে মাত্র আট বছর বয়সে অভিনয়ে হাতেখড়ি হয়েছিল তার। শিশুশিল্পী হিসেবে ওই বছর তিনি প্রথম অভিনয় করেন ‘ইয়াদুন কি বারাত’ নামের একটি ছবিতে। তবে নায়ক হিসেবে তার ক্যারিয়ার শুরু হয় ১১ বছর পরে। ১৯৮৪ সালে প্রাপ্তবয়স্ক অভিনেতা হিসাবে কেতন মেহতার ‘হোলি’ ছবিতে অভিনয় করেন আমির খান।

কিন্তু প্রথম ছবিতে নায়ক হিসেবে তেমন সাড়া ফেলতে পারেননি মিস্টার পারফেকশনিস্ট। ক্যারিয়ারের প্রথম উল্লেখযোগ্য ছবি হিসেবে ১৯৮৮ সালে মুক্তি পায় তার ‘কেয়ামত সে কেয়ামত তক’। যেটি পরিচালনা করেন তার চাচাতো ভাই মনসুর খান। এতে আমিরের বিপরীতে অভিনয় করেন জুহি চাওলা। ছবিটি বিরাট সাফল্য পায়। জনপ্রিয় হয়ে ওঠে আমির খান ও জুহি চাওলা জুটিও।

এর পরের অধ্যায় শুধুই ইতিহাস। ‘কেয়ামত সে কেয়ামত তক’-এর পরে আর পেছনে ফিরে তাকাতে হয়নি আমির খানকে। দীর্ঘ অভিনয় জীবনে তিনি উপহার দিয়েছেন অসংখ্য হিট ও ব্যবসাসফল ছবি। বয়স যতই বেড়েছে তার অভিনয়ের ধারও তত বেড়েছে। আমির খান অভিনীত উল্লেখ্যযোগ্য ছবিগুলো হচ্ছে দিল, দিল হ্যায় কে মানতা নেহি, জো জিতা ওহি সিকান্দার, আন্দাজ আপনা আপনা, রাজা হিন্দুস্থানি, ইশক, মান, লগান, রাং দে বাসন্তি, ফানা, তারে জমিন পার, গজনী, থ্রি ইডিয়টস, ধুম থ্রি, পিকে ও দঙ্গল।