Opu Hasnat

আজ ২৫ সেপ্টেম্বর মঙ্গলবার ২০১৮,

ব্রেকিং নিউজ

ঝিনাইদহে কৃষক নারীর উৎপাদিত পণ্যের হাট কৃষি সংবাদঝিনাইদহ

ঝিনাইদহে কৃষক নারীর উৎপাদিত পণ্যের হাট

ঝিনাইদহের জেলা শহরের প্রান কেন্দ্র পায়রা চত্তরে কৃষক নারী ও নারী সংগঠন, নারী ব্যবসায়ী, সমুহের যৌথ উদ্যোগে এবং ওয়েলফেয়ার এফোর্টস এর সমন্বয়ে “কৃষক নারীর উৎপাদিত পণ্যের হাট” এর আয়োজন করা হয়। ”কৃষক নারীর উৎপাদিত পণ্যের বাজার সৃষ্টি” এ লক্ষ্যে সকাল ৮-১১টা পর্যন্ত হাটের ফিতা কেট উদ্বোধন করেন ঝিনাইদহ পৌরসভার মেয়র সাইদুল করিম মিন্টু। 

এছাড়াও এসময় উপস্থিত ছিলেন, উপজেলা কৃষি  কর্মকতা ড: খান মোহাম্মদ মনিরুজ্জামান, জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নিলূফার রহমান, উই সংস্থার পরিচালক শরিফা খাতুন, উন্নয়ন কর্মি ময়না খাতুন। 

হাটে সুদুর গ্রাম থেকে কৃষক নারীরা তাদের উৎপাদিত পণ্য সমুহ নিয়ে আসে ৪৫ জন কৃষক নারীর এবং “কৃষক নারীর উৎপাদিত পণ্যের হাটে” অংশগ্রহন করেন। কৃষক নারীদের উৎপাদিত পণ্য; কাঁচা কলা, দুধ, ডিম, লাউ শাক, কচু শাক, মানকচু, মিষ্টি কুমড়া, ডালের বড়ি, পেঁপে, আলূ, কবুতর, মেটে আলূ, তেঁতুল, লাউ, চালের গুড়া, নারিকেল, বড়ই এবং বরই এর গুড়া, সজিনা, করলা, টমেটো, গাজর এবং লেবু। কৃষক নারীর উৎপাদিত পণ্যের হাটে ক্রেতার ভিড় ছিল দর্শনীয়, শত শত ক্রেতা কেনা কাটা করেছে প্রাণ ভরে। সেই সাথে নতুন করে কৃষক নারীরাও অভিভুত হয়েছে নিজের উৎপাদিত পণ্য নিজেরা বিক্রি করতে পেরে। কৃষক নারীর উৎপাদিত পণ্যের হাটে নারীরা বাজার ব্যবস্থাপনায় অংশগ্রহন করে, তাদের উৎপাদিত পণ্যের ন্যায্য মূল্য প্রাপ্তি সহ নারী ও পুরুষের সমঅংশগ্রন এর সুযোগ সৃষ্টি হয়েছে। আমরা সব সময় দেখে এসেছি পুরুষরা ক্রয় ও বিক্রয় এর সাথে জড়িত কিন্ত আজ ছিল কিছুটা ভিন্নতা, যেখানে নারীরা বিক্রেতার ভুমিকায় ছিলেন নিজেরাই। যা আমাদের জন্য ছিল অনুসরনীয় একটি বিষয়।

সমন্বয়ক সংগঠন ওয়েলফেয়ার এফোর্টস (উই) সংস্থার পরিচালক শরিফা খাতুন বলেন প্রশাসনসহ সকলের সহযোগিতায় এই হাটকে নিয়ে সুদুর প্রসারী পরিকল্পনা গ্রহন করা হবে।