Opu Hasnat

আজ ১৯ এপ্রিল শুক্রবার ২০২৪,

কিশোরগঞ্জে এ্যকুইডাক্ট রক্ষা বাঁধ কেটে নিয়ে যাচ্ছে বালু লুটেরা নীলফামারী

কিশোরগঞ্জে এ্যকুইডাক্ট রক্ষা বাঁধ কেটে নিয়ে যাচ্ছে বালু লুটেরা

নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলার চাঁড়াল কাটা নদীর বাহাগিলী ঘাটের পানি উন্নয়ন বোর্ডের এ্যকুইডাক্টের পশিচম দিকের বাম পাশের বাঁধটি কেটে নিয়ে যাচ্ছে স্থানীয় কিছু বালু লুটেরা। ফলে আগামী বর্ষা মৌসুমে বাধটি ভেঙ্গে এ্যকুইডাক্টসহ আশ্রয়ন প্রকল্প ও শতাধিক বিঘা জমির ফসল হুমকির মুখে পড়বে বলে আশংকা করছে স্থানীয়রা ।

পানি উন্নয়ন বোর্ড সূেত্র জানা গেছে, চাঁড়াল কাটা নদীর উপর বগুড়া সেকেন্ডারী খালের পানি প্রবাহের জন্য একটি এ্যকুইডাক্ট নির্মান করা হয়। এ এ্যকুইডাক্টসহ আশ্রয়ন প্রকল্প ও শতাধিক বিঘা  আবাদি জমি ফসল রক্ষার জন্য পশ্চিম দিকে দুটি বাঁধ দেয় হয়।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, বামপাশের বালুর বাঁধটি বাহাগিলী ইউনিয়নের ৮ নম্বর ওয়াড মেম্বার গোপাল চন্দ্রের নেতৃত্বে একটি সংঘবদ্ধ বালুটেরা চক্র কেটে নিয়ে যাচ্ছে। অদ্যাবধি বাঁধটির অর্ধেক অংশ কেটে নেয়া হয়েছে।

এলাকা বাসির মধ্যে কহিদুল ইসলাম, মিটু মিয়া, যুগল গীরসহ অনেকে  বলেন মেম্বার গোপাল চন্দ্রের নেতৃত্বে একটি সংঘবদ্ধ বালু লুটেরা চক্র বাঁধটি কেটে নিয়ে যাচ্ছে। সৈযদপুর পানি উন্নয়ন বোর্ডের সংশ্লিষ্ঠ কর্মকর্তাকে বলা হয়েছে। তারা এসে সরে জমিন দেখে ও গেছেন। কিন্তু অঙ্গাত কারনে তারা কোন আইন গত ব্যবস্থা নেয়নি।

 বাঁধ তদারকির দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তা সৈয়দপুর পানি উন্নয়ন বোর্ডের সহকারী প্রকৌশলী সাজু আহম্মেদ বলেন, আমি গোপাল মেম্বারকে বাধ না কাটার জন্য নিষেধ করেছি। এর পর যদি তারা নিষেধ অমান্য করে তাহলে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

 এ বিষয়ে গোপাল মেম্বারের সাথে কথা বললে তিনি বলেন, এবাধটি এলাকাবাসীর কোন উপকারে আসছেনা। তাই কিছু অংশ কেটেছি কতৃপক্ষ নিষেধ করার পর বাধকাটা বন্দ করে দিয়েছি।

সৈয়দপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী কৃষ্ণ কুমার সরকারের সাথে কথা বললে তিনি বলেন, এই অফিসে আমার জয়েন করার কয়েক দিন হল। বাঁধটির  বিয়ষে খোঁজ খবর নিয়ে ব্যবস্থা নেয়া হবে।