Opu Hasnat

আজ ১৯ এপ্রিল শুক্রবার ২০২৪,

প্রবাসে বাঙালি সংস্কৃতি জাগ্রত রাখুন -ড. নীনা আহমেদ আন্তর্জাতিকপ্রবাস

প্রবাসে বাঙালি সংস্কৃতি জাগ্রত রাখুন -ড. নীনা আহমেদ


প্রেসিডেন্ট বারাক ওবামার এশিয়ান-আমেরিকান বিষয়ক উপদেষ্টা ড. নীনা আহমেদ বলেন, ‘প্রবাস-প্রজন্মকে বাংলা ভাষা ও সংস্কৃতিরসঙ্গে পরিচিত রাখতে অভিভাবকসহ কম্যুনিটির বিশেষ দায়িত্ব রয়েছে।

সুদূর এ প্রবাসে হাজার বছরের ঐতিহ্যমন্ডিত বাঙালি সংস্কৃতিকে জাগ্রত রাখতে নতুন প্রজন্মকে সকল কর্মকান্ডে সক্রিয় রাখার বিকল্প নেই।

গত বুধবার ১০ জুন নিউইয়র্ক সিটি ইউনিভার্সিটির ম্যাককলে অনার্স কলেজে এক সমাবেশে ড. নীনাকে উষ্ণ অভ্যর্থনা জ্ঞাপন করে নিউইয়র্কের  ‘খান’স ফাউন্ডেশন।’ একইসাথে ‘খান’স ফাউন্ডেশন’র অভিভাবক প্রতিষ্ঠান ‘খান’স টিউটোরিয়্যাল’র মেধাবি ছাত্র-ছাত্রীদেরকেও সংবর্ধনা প্রদান করা হয়।

এ সময় বাংলাদেশী-আমেরিকান ড. নীনা উল্লেখ করেন, ‘আমরা যারা প্রথম জেনারেশন, আমাদের মধ্যে দেশ-সংস্কৃতি যতটা জাগ্রত, ঠিক তার বিপরীত অবস্থা হচ্ছে আমাদের সন্তানের মধ্যে। এ ধরনের পরিস্থিতির অবসান ঘটাতে কম্যুনিটির সকল কর্মকান্ডে দ্বিতীয় জেনারেশনকে সম্পৃক্ত করতে হবে।

দলাদলী-হাঙ্গামা থেকে বিরত থাকতে হবে। ‘এ অবস্থার অবসানে দ্বিতীয় প্রজন্মকে উদ্বুদ্ধ করতে খান’স ফাউন্ডেশনের মত সংস্থাগুলোর ভূমিকা অপরিসীম বলে মন্তব্য ড. নীনার।

এ অনুষ্ঠানে খান’স ফাউন্ডেশনের পক্ষ থেকে ড. নীনাকে ক্রেস্ট প্রদান করেন সংস্থাটির প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী ডা. ইভান খান।