Opu Hasnat

আজ ২৪ এপ্রিল বুধবার ২০২৪,

মুন্সীগঞ্জ আদর্শ মাদরাসার অধ্যক্ষ ও শীর্ষ জামায়াত নেতা গ্রেফতার মুন্সিগঞ্জ

মুন্সীগঞ্জ আদর্শ মাদরাসার অধ্যক্ষ ও শীর্ষ জামায়াত নেতা গ্রেফতার

নবম শ্রেণির শিক্ষার্থীকে লাঠিপেটার অভিযোগে শহরস্থ মুন্সিগঞ্জ আদর্শ মাদ্রাসার অধ্যক্ষ, শীর্ষ জামায়াত ইসলামীর রোকন সদস্য ও মুীন্সগঞ্জের দক্ষিণের জামায়াত ইসলামীর আমির মো. মাহবুবুর রহমানকে পুলিশ শনিবার সকাল সাড়ে ১১টার দিকে মাদ্রাসা গ্রেফতার করেছে। বৃহস্পতিবার রাতেই মুন্সীগঞ্জ সদর থানায় তার বিরুদ্ধে মামলা রুজু করা হয়। শিক্ষার্থীর পিতা ইসরাত কাদের বাদী হয়ে সদর থানায় এ মামলা রুজু করে।

তার বিরুদ্ধে নানা অভিযোগে থাকলেও জামায়াত ইসলামীর নেতাকর্মীদের নিয়ে সভা করে গোপনে সরকার বিরোধী নাশকতামূলক কর্মকান্ডে যুক্ত থাকার গুরুতর অভিযোগের সত্যতা পেয়েছে পুলিশ। তাই জামায়াত ইসলামী রোকন সদস্য অধ্যক্ষ মাহবুবুর রহমানকে শনিবার গ্রেফতার করে পুলিশ

মামলার বাদী অভিযোগে উলে­খ করেন, আদর্শ মাদরাসার অধ্যক্ষ মাহবুবুর রহমান বিভিন্ন সময় নানা অজুহাতে তার সন্তান ও নবম শ্রেণির ছাত্র মো. নুহানকে মারধর করে। এর প্রতিবাদ করায় ক্ষুব্ধ হয়ে বৃহস্পতিবার দুপুর দেড়টার দিকে শ্রেণি কক্ষে গিয়ে ছাত্র ও শিক্ষকদের সামনে বেধড়ক লাঠিপেটা করে নুহানকে।

এমনকি শিক্ষার্থী নুহানের মাকে জড়িয়েও নানা অশালীন কথাবার্তা বলে। এ খবর পেয়ে মাদরাসায় গিয়ে ছেলেকে উদ্ধার করে মুন্সিগঞ্জ জেনারেল হাসপাতালে প্রাথমিক চিকিৎসা দেয় বাদী ইসরাত কাদের।

অন্যদিকে শিক্ষার্থী ও অভিভাবকদের সঙ্গে কথা বলে জানা গেছে, আদর্শ মাদরাসার অধ্যক্ষ মাহবুবুর রহমানের ভাগ্নের মাধ্যমে পর্ণ ভিডিও তৈরীর অভিযোগ রয়েছে। এছাড়া স্বজনপ্রীতি, শিক্ষকদের সঙ্গে দুর্ব্যবহার এবং মাদরাসার এতিমখানা থেকে তদারককারী দেখিয়ে মোটা অঙ্কের টাকা ভাতা গ্রহণ করাসহ একাধিক অভিযোগ রয়েছে অধ্যক্ষ মাহবুবুর রহমানের বিরুদ্ধে।

খোঁজ নিয়ে জানা গেছে, পাবলিক পরিক্ষার ডিউটি লিস্টে ইনডেস্কধারী শিক্ষকদের তালিকায় নাম থাকে না। এর পরিবর্তে মাদরাসার পিয়ন, অতিথি শিক্ষকদের নাম তালিকায় অর্ন্তভূক্ত করে এসএসসি (দাখিল) পরিক্ষায় দায়িত্ব পালনের সুযোগ দিয়ে অধ্যক্ষের আর্থিক সুবিধা নেওয়ার অভিযোগও দীর্ঘদিনের।

এর ফলে বিগত এসএসসি (দাখিল) পরিক্ষার চলাকালীন পরিক্ষা কেন্দ্রে নানা অনিয়মের ঘটনা ঘটেছে। মাদরাসা একাধিক অভিভাবক ও শিক্ষার্থী নাম প্রকাশ না করার শর্তে জানান, অধ্যক্ষ মাহবুবুর রহমানের বিরুদ্ধে বিগত সময়ে নানা অভিযোগ উঠলেও নানা কৌশলে তা ধামাচাপা দিয়ে বহাল তবিয়তে মাদরাসার অধ্যক্ষের দায়িত্ব পালনসহ বিভিন্ন সময়ে রাতের বেলায় জামায়াত ইসলামীর রোকন সদস্যদের নিয়ে সরকার বিরোধী গোপন সভাস্থল হিসেবেও আদর্শ মাদরাসাকে ব্যবহার করে মাহবুবুর রহমান।

পুলিশ সূত্রে জানা গেছে, চাঁদপুরের হাজীগঞ্জের মারামুরা গ্রামের মৃত ছিদ্দিকুর রহমানের ছেলে মাহবুবুর রহমানের বিরুদ্ধে কয়েক বছর আগে তৎকালীন পুলিশ সুপার অভিযোগ পেয়ে গোয়েন্দা সদস্যদের তদন্তের দায়িত্ব দিলে সত্যতা নিশ্চিত হয়েছিল।

এতে নানা কৌশলে মাদরাসার শিক্ষক ও শিক্ষার্থীদের পক্ষে নিয়ে নানা কৌশলে নিজেকে রক্ষা করে অধ্যক্ষ মাহবুবুর রহমান।

এ প্রসঙ্গে সদর থানার ওসি মো. আলমগীর হোসাইন জানান, এক শিক্ষার্থী নির্যাতনের ঘটনায় বৃহস্পতিবার রাতে মামলা হয়েছে। এমনকি মামলার আসামী ও আদর্শ মাদরাসার অধ্যক্ষ মাহবুবুর রহমান জামায়াত ইসলামীর রাজনীতির সক্রিয় নেতা। সে দীর্ঘদির ধরে বর্তমান সরকারের বিরুদ্ধে জামায়াত ইসলামীর রোকন সদস্যদের নিয়ে গোপনে নাশকতামূলক কর্মকান্ডে যুক্ত বলে নিশ্চিত হওয়া গেছে। তাই মামলার রুজুর পর থেকে তাকে গ্রেফতারে পুলিশ অভিযান চালাচ্ছে।