Opu Hasnat

আজ ২৬ সেপ্টেম্বর বুধবার ২০১৮,

ব্রেকিং নিউজ

জবিতে ‘সেফটি স্কুলের’ ওয়ার্কশপ অনুষ্ঠিত শিক্ষা

জবিতে ‘সেফটি স্কুলের’ ওয়ার্কশপ অনুষ্ঠিত

জবি ম্যানেজমেন্ট ক্লাবের আয়োজনে সেফটি স্কুলের “অগ্নিকান্ডে নিরাপত্তা ও ভূমিকম্প ব্যবস্থাপনা” শীর্ষক ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২৪ ফেব্রুয়ারি) সকাল ১০ টায় ওয়ার্কশপ উদ্বোধন করেন ব্যবস্থাপনা শিক্ষা বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মনিরুজ্জামান। 

এ সময় তিনি বলেন, ‘অগ্নিকান্ডে নিরাপত্তা ও ভূমিকম্প ব্যবস্থাপনা বিষয়ে আমাদের সকলেরই প্রাথমিক ধারণা থাকা উচিৎ।’ এই মহৎ কাজের উদ্যোগ নেয়ায় ম্যানেজমেন্ট ক্লাব ও সেফটি স্কুল কে ধন্যবাদ জানান তিনি।

ওয়ার্কশপটি দু’টি সেশনে বিভক্ত ছিল। প্রথম সেশনে ভূমিকম্প ব্যবস্থাপনা বিষয়ে কথা বলেন সেফটি স্কুলের প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক জনাব সাখাওয়াত হোসেন স্বপন। তাঁর আলোচনায় উঠে আসে ভূমিকম্পের কারণ, ভূমিকম্পের পূর্বে করনীয়, ভূমিকম্পের সময় করনীয় এবং ভূমিকম্প পরবর্তী করনীয় বিষয় সমূহ। 

এরপর দ্বিতীয় সেশনে অগ্নিকান্ডে নিরাপত্তা নিয়ে কথা বলেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স-এর উপ-সহকারি পরিচালক জনাব মোঃ আনোয়ার হোসেন। এসময় অগ্নিকান্ডের কারণ, অগ্নিকান্ডে করনীয়, অগ্নি নির্বাপণ পদ্ধতি নিয়ে আলোচনা করেন এবং ব্যবহারিক ক্লাসে অগ্নি নির্বাপক যন্ত্রের ব্যবহার দেখান।
 
পরে ম্যানেজমেন্ট ক্লাবের উপদেষ্টা এবং ব্যবস্থাপনা শিক্ষা বিভাগের সহযোগী অধ্যাপক জনাব মোঃ মিজানুর রহমান স্যার এবং প্রশিক্ষক মো: আনোয়ার হোসেন স্যারের নিকট থেকে ওয়ার্কশপে অংশ গ্রহণকারীরা সনদপত্র সংগ্রহ করেন। 

ওয়ার্কশপ শেষে সেফটি স্কুলের প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক জনাব সাখাওয়াত স্বপন বলেন, “দুর্যোগকালীন নিরাপদে থাকার একটি প্রচেষ্টা এবং সামাজিক আন্দোলন হচ্ছে সেফটি স্কুল। এর মাধ্যমে আমরা বিভিন্ন স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ে গিয়ে ভুমিকম্প, অগ্নিকান্ড ও জলবায়ু পরিবর্তন বিষয়ক প্রাথমিক ধারণা নিয়ে কথা বলে থাকি। যে কোনো সংগঠনের ডাকে আমরা সাড়া দিয়ে থাকি”। সুযোগ পেলে সারা দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানে তিনি কথা বলতে চান দুর্যোগ ব্যবস্থাপনা নিয়ে।