Opu Hasnat

আজ ২৮ মার্চ বৃহস্পতিবার ২০২৪,

মোরেলগঞ্জে ঋণ প্রদানে তালবাহানায় বিআরডিবি কর্মকর্তাদের বিরুদ্ধে আদালতে মামলা বাগেরহাট

মোরেলগঞ্জে ঋণ প্রদানে তালবাহানায় বিআরডিবি  কর্মকর্তাদের বিরুদ্ধে আদালতে মামলা

বাগেরহাটের মোরেলগঞ্জ উপজেলা বিআরডিবি আওতাধীণ একটি সমবায় সমিতির ২৬ জন মৎস্যজীবি সদস্য ২০১৪-১৫ অর্থবছরে ঋণের টাকা না পেয়ে উপ-পরিচালক সহ উপজেলা পললী উন্নয়ন অফিসারকে বিবাদী করে আদালতে মামলা দায়ের করেছেন। দায়েরকৃত এ মামলার বাদী হয়েছেন ওই সমিতির ম্যানেজার মো.শামসুর রহমান ফরাজীসহ ২৬ জন সদস্য।
   মামলা সূত্রে গেছে,মোরেলগঞ্জ কেন্দ্রীয় সমবায় সমিতিভূক্ত নিবন্ধিত সোনাখালী ফরাজিপাড়া কৃষক সমবায় সমিতি ১৯৭৭ সাল থেকে  ইউসিসিএলিঃ থেকে নিয়মিত ঋণ গ্রহন ও পরিশোধ করে আসছে। এরই ধারবাহিকতায় এ সমিতি ২০১৩-১৪ অর্থবছরে ৬ লক্ষ ৫৪ হাজার টাকা ঋণ গ্রহন করে নির্ধারিত সময়ে সুদসহ পরিশোধ করে। নিয়মানুযায়ী ঋণ পরিশোধের পর সমিতির সিন্ধাšত অনুযায়ী চলতি ২০১৪-১৫ অর্থবছরে ৬ লক্ষ ৬০ হাজার টাকা পুনরায় ঋণ গ্রহনের জন্য আবেদন করেন। বিআরডিবি’র মাঠ পরিদর্শক কর্তৃক আবেদনের বিষয়টি তদšত পূর্বক যাচাই-বাছাই শেষে সমিতি বরারের ৬ লক্ষ ৬০ হাজার  ঋণ প্রদানের সুপারিশ করেন। ইতোপূর্বে ৫ মে বিআরডিবি কর্মকতার্  সভাপতিত্বে অনুষ্ঠিত বার্ষিক সাধারণ সভায় এ সমিতির আওতায় ঋণ দেয়ার বিষয়টি অনুমোদন হয় সে মতে উপজেলা পললী উন্নয়ন অফিসার ওই ঋণ অনুমোদনের জন্য জেলা বিআরডিবি’র উপ-পরিচালক বরাবরে প্রেরন করেন। উপ-পরিচালক সমিতির সদস্যদের বরাবরে ৬ লক্ষ ৬০ হাজার টাকা  ঋণ প্রদানের আশ্বাস দিয়েও কালক্ষেপন করে আসছেন।
   উপ-পরিচালকের এহেন তাল-বাহানায় হয়রানীর শিকার হয়ে টাকার অভাবে চাষকৃত চিংড়ির যথাযথ পরিচর্যা করতে না পেরে সমিতির সদস্যরা আর্থিক ক্ষতিগ্রস্থ হয়ে পরিবার পরিজন নিয়ে মানবেতর জীবন-যাপন করছেন। মাছ চাষের মৌসুম শুরু হওয়া সত্যেও ১ নং বিবাদী ঋণ অনুমোদন না করায়  বিপাকে পড়ে সমিতির কতিপয় সদস্য  ঋণ অনুমোদনের জন্য বাগেরহাট-৪ আসনের সংসদ সদস্য সুপারিশ নিয়ে উপ-পরিচালক বাগেরহাট বরাবর আবেদন করলেও তা উপেক্ষিত হয়। 
    সর্বশেষ গত ৭ আগষ্ট সমিতির সদস্যগণ সমিতির পক্ষে তাদের আবেদনকৃত ঋণ অনুমোদনের জন্য ১ ও ২নং বিবাদীকে অনুরোধ জানালে  তারা উক্ত সমিতিকে ঋণ প্রদানে ছাফ অস্বীকার করেন। ১ নং বিবাদী উপ-পরিচালক বাগেরহাটের আচরনে সমিতির সদস্যদের কাছে প্রতিয়মান হয় যে, উৎকোচ প্রদান করে তাকে খুশি করতে পারলে তারা অনেক আগেই  ঋনের টাকা পেতেন। এ অবস্থায় সমিতির সদস্যগণ অনুপায় হয়ে ২০১৪-১৫ অর্থবছরে ৬ লক্ষ ৬০ হাজার টাকা  ঋণ অনুমোদন  মন্জুরী করতে বাধ্য থাকেন সে জন্য ১ ও ২নং বিবাদীর ওপর বাধ্যতামূলক নিষেধাজ্ঞা চাহিয়া বাগেরহাটের  মোরেলগঞ্জ সহকারী আদালতে এ মামলা ( ১৮৭/১৫, তারিখ-১৭/৮/১৫) দায়ের করেন।##

 

এই বিভাগের অন্যান্য খবর