Opu Hasnat

আজ ১৫ ডিসেম্বর শনিবার ২০১৮,

যথাযোগ্য মর্যাদায় বিশ্ব স্কাউট দিবস পালন সংগঠন

যথাযোগ্য মর্যাদায় বিশ্ব স্কাউট দিবস পালন

বিশ্ব স্কাউট আন্দোলনের প্রতিষ্ঠাতা ব্যাডেন পাওয়েল এর জন্মদিন ২২ ফেব্রুয়ারি। তিনি ১৮৫৭ সালের ২২ ফেব্রুয়ারি লন্ডনে জন্ম গ্রহণ করেন। তার পুরো নাম রবার্ট ষ্টিফেনশন স্মিথ লর্ড ব্যাডেন পাওয়েল অব গিলওয়েল। ব্যাডেন পাওয়েল বা বিপি নামে তিনি সর্বোধিক পরিচিত। ব্যাডেন পাওয়েল বা বিপি ১৯০৭ সালে ২০ জন ছেলেকে নিয়ে পরীক্ষামূলকভাবে ব্রাউন্সী দ্বীপে স্কাউট ক্যাম্প শুরু করেন। বর্তমানে পৃথিবীর ১৬৯ টি দেশে স্কাউটিং আন্দোলন পরিচালিত হচ্ছে। পৃথিবীতে প্রায় ৫ কোটি স্কাউট সদস্য রয়েছে। বাংলাদেশ প্রায় ১৬ লক্ষ স্কাউট সদস্য নিয়ে পৃথিবীর পঞ্চম বৃহত্তম স্কাউট রাষ্ট্র। 

ব্যাডেন পাওয়েল (বিপি)-এর জন্মদিনকে সারা বিশ্বের স্কাউটবৃন্দ বিপি দিবস হিসেবে পালন করে থাকে। সারা বিশ্বের স্কাউটদের সাথে তাল মিলিয়ে বাংলাদেশ স্কাউটস ২২ ফেব্রুয়ারি বেলা ৩:০০ টায় বাংলাদেশ স্কাউটসের জাতীয় সদর দফতর, কাকরাইল, ঢাকায় চিত্রাংকন, উপস্থিত বক্তৃতা, রচনা প্রতিযোগিতা এবং বিকেল ৫:০০ টায় আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি জনাব মোঃ আলমগীর, সচিব, কারিগরী ও মাদ্রাসা শিক্ষা বিভাগ, শিক্ষা মন্ত্রণালয় ও সহ সভাপতি, বাংলাদেশ স্কাউটস। অনুষ্ঠানে বক্তব্য রাখেন জনাব সুরাইয়া বেগম, এনডিসি, জাতীয় কমিশনার (গার্ল ইন স্কাউটিং), জনাব মোহাম্মদ রফিকুল ইসলাম খান, জাতীয় কমিশনার (আন্তর্জাতিক),  জনাব অশোক কুমার বিশ্বাস, মহাপরিচালক, কারিগরী শিক্ষা অধিদপ্তর ও জনাব মোহাম্মদ আতিকুজ্জামান, জাতীয় কমিশনার (প্রোগ্রাম)। স্বাগত বক্তব্য প্রদান করেন জনাব আরশাদুল মুকাদ্দিস, নির্বাহী পরিচালক(ভারপ্রাপ্ত)। 

অনুষ্ঠানে বাংলাদেশ স্কাউটস এর জাতীয় নেতৃবৃন্দ, কাব স্কাউট, স্কাউট ও রোভার স্কাউটবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। বাংলাদেশের প্রতিটি অঞ্চল, জেলা ও উপজেলা স্কাউটস যথাযোগ্য মর্যাদায় স্কাউট দিবস পালন করেছে।

এই বিভাগের অন্যান্য খবর