Opu Hasnat

আজ ১৯ জুন মঙ্গলবার ২০১৮,

চট্টগ্রাম জেলা প্রশাসন কর্তৃক মাতৃভাষা দিবস উদযাপন চট্টগ্রাম

চট্টগ্রাম জেলা প্রশাসন কর্তৃক মাতৃভাষা দিবস উদযাপন

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে চট্টগ্রাম জেলা প্রশাসন ব্যাপক কর্মসূচির আয়োজন করেছে। কর্মসূচির মধ্যে ছিল একুশের প্রথম প্রহরে রাত ১২টা ১ মিনিটে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ, গত ২১ ফেব্রুয়ারি বুধবার সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা,  সকাল ৭টায় বিদ্যালয়, মহাবিদ্যালয়, বিশ্ববিদ্যালয়, বিভাগ, দপ্তর, সামাজিক ও সাংস্কৃতিক প্রতিষ্ঠান থেকে শহীদ মিনারের উদ্যোশে প্রভাতফেরি, সকাল ১০টায় সমগ্র জেলায় একযোগে একুশের গান ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’ পরিবেশন, সকাল সাড়ে ১০টায় জেলা শিল্পকলা ও শিশু  একাডেমিতে শুদ্ধ বানান, হাতের সুন্দর লেখা, চিত্রাংকন,  রচনা, কুইজ ও দেয়ালিকা প্রতিযোগিতা। 

এছাড়া সন্ধ্যা ৬টায় জেলা শিল্পকলা একাডেমির অনিরুদ্ধ মুক্ত মঞ্চে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে  আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। জেলা প্রশাসক মো. জিল্লুর রহমান চৌধুরীর সভাপতিত্বে ও কবি ফারুক তাহেরের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান। 

বিশেষ অতিথি ছিলেন পুলিশের চট্টগ্রাম  জেলা পুলিশ সুপার (এসপি) নুরেআলম মিনা বিপিএম, পিপিএম। মুখ্য আলোচক ছিলেন বিশিষ্ট কবি ও সাংবাদিক আবুল মোমেন। আলোচক ছিলেন বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ চট্টগ্রাম মহানগর ইউনিট কমান্ডার মোজাফফর আহমদ ও  জেলা ইউনিট কমান্ডার মো. সাহাবউদ্দিন। অনুষ্ঠানে বিভাগীয় পরিচালক  (স্থানীয়  সরকার) দীপক চক্রবর্তী (অতিরিক্ত সচিব),  অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মো. নুরুল আলম নিজামী, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) মো. মোমিনুর রশিদ আমিন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) মো. মমিনুর রশিদ, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. মাসুকুর রহমান সিকদার, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. হাবিবুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. দেলোয়ার হোসেনসহ বিভাগীয় ও জেলা প্রশাসনের পদস্থ কর্মকর্তা, বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী, জেলা শিল্পকলা ও শিশু একাডেমির কর্মকর্তা, প্রশিক্ষক-শিক্ষার্থীগণ উপস্থিত ছিলেন। শেষে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আয়োজিত বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কারসহ সদনপত্র বিতরণ করেন প্রধান অতিথি ও অন্যান্য অতিথিবৃন্দ। সবশেষে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

আলোচনা সভায় বক্তারা মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের উপর গুরুত্বারোপ করে   নতুন প্রজন্মের কাছে ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস পৌছে দেয়ার আহ্বান জানান।

শিশু একাডেমি : বাংলাদেশ শিশু একাডেমী চট্টগ্রামের উদ্যোগে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে গত ২১ ফেব্রুয়ারী বুধবার বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়। কর্মসূচির মধ্যে ছিল জাতীয় পতাকা অর্ধনমিত রাখা, প্রভাত ফেরী, শিশু একাডেমী মাঠে অস্থায়ীভাবে তৈরী করা শহীদ মিনারের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধাঞ্জলি নিবেদন, একযোগে একুশের গান পরিবেশন, চিত্রাংকন, রচনা, কুইজ ও দেয়ালিকা প্রতিযোগিতার পুরস্কার বিতরণসহ মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। সকাল সাড়ে ১০ টায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে এক সংক্ষিপ্ত আলোচনা সভার আয়োজন করা হয়। শিশু একাডেমীর জেলা সংগঠক নারগীস সুলতানার সভাপতিত্বে ও একাডেমীর প্রশিক্ষক তানভীরুল ইসলাম নাহিদের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহানগর সদর সার্কেলেরসহকারী কমিশনার(ভূমি) আবদুল্লাহ আল মনসুর, কাট্টলী সার্কেলের সহকারী কমিশনার(ভূমি) শেখ জোবায়ের আহমেদ, চান্দগাঁও সার্কেলের সহকারী কমিশনার(ভূমি) মো. সাব্বির রহমান সানি, জেলা ক্রীড়া অফিসার মনোরঞ্জন দে,সিএমপি’র পুলিশ পরিদর্শক(বিশেষ শাখা) মর্জিনা আক্তার, সংবাদ সংস্থা এনএনবি’র চট্টগ্রাম প্রধান রনজিত কুমার শীল ও  দৈনিক পূর্বদেশ’র বিভাগীয় সম্পাদক উৎপল কান্তি বড়–য়া। সভায় শিশু একাডেমীর প্রশিক্ষকবৃন্দ, সকল কর্মচারী, শিক্ষার্থী ও অভিভাবকগণ উপস্থিত ছিলেন। আলোচনা সভার পূর্বে অস্থায়ীভাবে তৈরী করা শহীদ মিনারের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন শিশু একাডেমীর কর্মকর্তা, প্রশিক্ষক, কর্মচারী ও শিক্ষার্থীগণ। সবশেষে বিভিন্ন প্রতিযোগিতায় প্রতিযোগীদের মাঝে পুরস্কার ও সনদপত্র বিতরণ করা হয়।