Opu Hasnat

আজ ১৯ জুন মঙ্গলবার ২০১৮,

পিআইসিদের অনিয়ম-দূর্নীতির কারণে ফসলহানী ঘটলে দায় তাদেরকেই নিতে হবে সুনামগঞ্জ

পিআইসিদের অনিয়ম-দূর্নীতির কারণে ফসলহানী ঘটলে দায় তাদেরকেই নিতে হবে

সুনামগঞ্জ জেলার দিরাই উপজেলায় বিভিন্ন হাওরের ফসলরক্ষা বাধঁ পরিদর্শন করেছেন সাবেক সংসদ সদস্য ও  জেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ্ব মতিউর রহমান। বেরীবাধেঁর অনিয়মের কারনে এবার ফসলহানী ঘটলে তাঁর দায়দায়িত্ব তাদেরকেই নিতে হবে যারা বেরী বাধেঁর কাজের দায়িত্বে পিআইসি হিসেবে আছেন। 

তিনি আরো বলেন  বর্তমান প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা এই দিরাইয়ের হাওর বাসীর মুখে হাসি ফুটানোর জন্য এসেছিলেন এবং তিনি কৃষকের মুখে হাসি ফুটানোর জন্য দিনরাত প্ররিশ্রম করে যাচ্ছেন। কৃষকের ফসল যেন কৃষকরা নির্বিঘ্নে ঘরে তুলতে পারেন সেই লক্ষ্যে বাধেঁর  কাজের জন্য টাকা বরাদ্দ দিয়েছেন । তিনি বর্তমান সরকারকে কৃষিবান্ধব সরকার উল্লেখ করে বলেন বাধেঁর কাজে যারা অনিয়ম দূর্নীতি করবে তাদের কাউকে ছাড় দেওয়া হবে না । এবং নির্ধারীত সময়ের মধ্যে বাধেঁর কাজ শেষ করতে সকল পিআইিসিদের প্রতি তিনি এ আহবান জানান। তারপরেও যদি কোন পিআইসি কিংবা টিকাদার কাজে গাফলতি করেন তাদের টাকা না দেওয়ার জন্য দিরাই ইউনওকে হুশিয়ার করে দেন তিনি ।

তিনি ইউএনওকে উচ্ছারণ করে বলেন আপনার উপর বাধেঁর কাজের দায়িত্ব পরেছে আপনার মনগড়া মতো কাজ করলে এবং এবার ফসলহানী ঘটলে তার দায়বার আপনাদের উপরে দেওয়া হবে । তাই স্বজনপ্রীতি না করে এলাকার কৃষকদের সাথে নিয়ে বাধেঁর কাজ নির্ধারীত সময়ের মধ্যে শেষ করার তাগিদ দেন তিনি। তিনি আরো বলেন আপনার উপরে অনেক অনিয়মের অভিযোগ উঠেছে । যদি কাজ ঠিকমতো না করতে পারেন তাহলে আপনার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যাবস্থা গ্রহন করা হবে। 

গত বছর আগাম বন্যায় সুনামগঞ্জ জেলার সবকটি হাওর তলিয়ে যায়। আমাদের কৃষকের ঘরে একটি ফসলও উঠেনি বর্তমান সরকার কৃষকের ঘরে খাদ্যে ব্যবস্থা করে দিয়েছেন। গত বছর বাধেরঁ কাজের অনিয়মের জন্য কৃষকের মুখের হাসি কেড়ে নিয়েছে তলিয়ে যাওয়া ফসল বন্যার পানিতে। তাই এবার আগাম বাধেঁর কাজ করার জন্য দেশরত্ন প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিপুল পরিমান অর্থ সুনামগঞ্জ হাওরের বাধেঁর জন্য বরাদ্দ দিয়েছেন। কিন্তু কিছু অসাদু অফিসার ও পিআইসির ঠিকাদাররা এবারো ফসল রক্ষার নামে বাধেঁর কাজে গড়িমরি করে  হাতিয়ে নিতে চাচ্ছে সরকারের অর্থ তা হতে দেওয়া যাবেনা। তাই জেলার সকল সচেতন মহলের মানুষের প্রতি এবং কৃষক, শ্রমিক, সাংবাদিক সহ সূশীল সমাজের সকলের সুদৃষ্টি রাখার জন্য শেখ হাসিনার প্রতিটি উন্নয়ন কাজে সহযোগিতা করার জন্য জেলা আওয়ামীলীগের পক্ষ থেকে সকল মহলের প্রতি আহ্বান জানান আলহাজ্ব মতিউর রহমান।

পরিদর্শনকালে উপস্থিত ছিলেন সুনামগঞ্জ জেলা নির্বাহী প্রকোশলী, পাউবো, মো: আবু বক্কর সিদ্দিক ভুইয়া, পানি সম্পদ মন্ত্রনালয়ের উপসচিব মো: আবুল ইসলাম, তত্বাবধায়ক প্রকৌশলী কাবিটা মনিটরিং সার্কেল পানি উন্নয়ন বোর্ড এর রেজাউল মোস্তফা আশাফুহদৌলা, দিরাই উপজেলা ইউএনও মঈনুদ্দিন ইকবাল প্রমূখ। 

এছাড়াও উপস্থিত ছিলেন দিরাই উপজেলা আওয়ামীলীগের সবেক সভাপতি আলতাব উদ্দিন, দিরাই উপজেলা জাসদের সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম আমিন, শাল্লা উপজেলা সাবেক চেয়ারম্যান এড. অবনী মোহন দাস, যুবলীগ নেতা একরার হোসেন, মকসুদ আলম, মারফত উদ্দিন, দিরাই উপজেলার সরমঙ্গল ইউপি চেয়ারম্যান এহসান চৌধুরী, তারল ইউপি চেয়ারম্যান আব্দুর কদ্দুস সহ এলাকার আরো অনেকে।

এই বিভাগের অন্যান্য খবর