Opu Hasnat

আজ ১৮ এপ্রিল বৃহস্পতিবার ২০২৪,

৮০০ বছরের ঐতিহ্যবাহী কুড়িখাই মেলায় ক্রেতা-দর্শকের ভীড় কিশোরগঞ্জ

৮০০ বছরের ঐতিহ্যবাহী কুড়িখাই মেলায় ক্রেতা-দর্শকের ভীড়

বার আউলিয়ার অন্যতম হযরত শাহ সামসুদ্দিন আওলিয়া সুলতান বুখারী (র.) এর ওরস উপলক্ষে কিশোরগঞ্জের কটিয়াদী উপজেলার প্রায় ৮০০ বছরের অধিক সময় ধরে  কুড়িখাই মেলা অনুষ্ঠিত হয়ে আসছে। দেশ বিদেশের লাখো ক্রেতার মিলনমেলায় পরিনত হয়েছে এ মেলা।

সোমবার থেকে সপ্তাহব্যাপী  এ মেলা শুরু হয়। তবে এ মেলায় সবচেয়ে বড় আকর্ষণ হয়ে থাকে মাছের মেলা। মেলার বিশাল জায়গা জুড়ে বসে মাছের হাট। মেলায় ঘুরে দেখা যায়, বিভিন্ন ধরনের বড় আঁকারের মাছ। এদের মধ্য হচ্ছে, বোয়াল, বড় আঁকারের চিতল, আইড়, রুই, সিলভার, মাসুলসহ বিভিন্ন প্রকার মাছ।

মেলায় প্রায় ৩ শতাধিক মাছের দোকান বসেছে। কয়েকজন মাছ বিক্রেতাদের সাথে কথা বলে জানা যায়, কিশোরগঞ্জ, নেত্রকোনা, সোনামগঞ্জ হাওর অঞ্চল নদী থেকে মাছ সংগ্রহ করে মেলায় বিক্রির করার জন্য নিয়ে আসা হয়। ক্রেতাদের পাশাপাশি মেলায় হাজারো মানুষ মাছ দেখতে যান।

তবে এলাকার রেওয়াজ অনুযায়ী নতুন জামাই মেলা থেকে মাছ কিনে নিয়ে শ্বশুর বাড়িতে যেতে হবে। আর মেলার সময় শ্বশুর বাড়ির লোকজন নতুন জামাইদের জন্য অপেক্ষায় থাকেন।

এদিকে মঙ্গলবার মাছের মেলা,বুধবার জামাই মেলা ও শুক্রবার বউ মেলা অনুষ্ঠিত হয়। মেলাটি এ অঞ্চলের সব শ্রেণি-পেশা ও ধর্ম-বর্ণের মানুষের বড় উৎসবে পরিণত হয়ে থাকে। কে কত বড় মাছ নিয়ে যাবে, তা নিয়ে রীতিমত জামাইদের মাঝে প্রতিযোগিতা লেগে থাকে।

অন্যদিকে মেলায় শিশুদের জন্য নানা ধরনের খেলনা ছাড়াও বড়দের নিত্য প্রয়োজনীয় পন্য সামগ্রী পাওয়া যায়। মেলার ব্যাপারে জানতে চাইলে মেলার খাদেম সন্তান শাহ বাবুল বলেন, রবিবার পর্যন্ত পুরো মেলা চলবে। তবে কাঠের আসবাবপত্রের দোকানপাট  ২৪ ফেব্রুয়ারি পযর্ন্ত থাকবে।