Opu Hasnat

আজ ১৯ অক্টোবর শুক্রবার ২০১৮,

নারীর ক্ষমতায়নের জন্য নারী সমাজকে শিক্ষিত করতে হবে রাজবাড়ী

নারীর ক্ষমতায়নের জন্য নারী সমাজকে শিক্ষিত করতে হবে

রাজবাড়ীর জেলা প্রশাসক মোঃ শওকত আলী বলেছেন নারীর ক্ষমতায়নের জন্য নারী সমাজকে শিক্ষিত করতে হবে, কোন অবস্থায়ই বাল্য বিবাহ দেওয়া যাবে না। মনে রাখতে হবে বাল্য বিবাহ একটি মরন ব্যধি। অল্প রয়সে বিয়ে এবং সন্তান জন্ম দেওয়া মা এবং শিশু দুজনের জন্যই ক্ষতিকর। আপনারা জানেন আমাদের দেশ এখন অনেক এগিয়ে গেছে আমাদের দেশে বর্তমানে জিডিপির পরিমান ৬.৫ শতাংশের উপরে এই হার নতুন অর্থ বছরে ৭.২৫ ছারিয়ে যাবে বলে ধারনা করা হচ্ছে। বর্তমানে দেশে নারী পুরুষের কাজে কোন বৈষম্য নেই। বাংলাদেশে এখন কোন ক্ষেত্রে নারী এগিয়ে আছে সেই এগিয়ে যাওয়া পিছে ফেলে দেয় বাল্য বিবাহ তাই বাল্য বিবাহ যেন না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। নারীকে বাধাগ্রস্থ করলে আমাদের ভিশন ২০২১ এ বাধা পড়বে। একটি সময় ছিল আমাদের পুর্ব পুরুষরা বাল্য বিবাহ দিতো তখন স্কুল কলেজ ছিল ৬ থেকে ৭ ািকলোমিটার দুরে দুরে এখন হাতের নাগালেই স্কুল। বর্তমানে আমাদের সামাজিক অর্থনৈতিক অবস্থা অনেক উন্নতি হয়েছে। দেশের অর্থনৈতিক ক্ষাতকে এগিয়ে নিতে নারীদের ও ভুমিকা রয়েছে। আমাদের জিডিপি বাড়ছে মাথা পিছু আয়ও বাড়ছে। আমাদের কৃষিক্ষাতে নারীরা ইনভল্ব হচ্ছে। গার্মেন্টস শিল্পে কাজ করছে নারীরা। আমাদের সকলের সম্মিলিত প্রচেষ্টার ফলেই দেশ এগিয়ে যাবে। 

জেলা প্রশাসক আরো বলেন, বাল্য বিবাহ বন্ধে সমাজের প্রতিটি মানুষকে ভুমিকা রাখতে হবে, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদের জন্ম নিবন্ধন দেওয়ার ব্যপারে আরো সতর্ক হতে হবে। যদি কোথাও আপনারা বাল্য বিবাহের খবর পান তবে জেলা প্রশাসনকে অবহিত করতে হবে আমরা কঠোর হাতে বাল্য বিবাহ বন্ধ করবো। 

সোমবার সকালে রাজবাড়ী জেলার কালুখালী উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে বাল্য বিবাহ বন্ধে কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় রাজবাড়ীর জেলা প্রশাসক মোঃ শওকত আলী এসব কথা বলেন। 

কালুখালী উপজেলা প্রশাসনের আয়োজনে এসডিএস ও এসডিসির বাস্তবায়নে কালুখালী উপজেলার নির্বাহী অফিসার মোহাম্মদ তোফায়েল আহম্মদ এর  সভাপতিত্বে এ সময় বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক রেবেকা খান, কালুখালী উপজেলা পরিষদের চেয়ারম্যান কাজী সাইফুল ইসলাম, কালুখালী থানার ওসি আমিনুল ইসলাম, এসডিএসের নির্বাহী পরিচালক মজিবুর রহমান, রাজবাড়ী জেলা এনজিও ফেডারেশনের সভাপতি লুৎফর রহমান লাবু প্রমুখ।